চুল, ত্বক ও পেটের সমস্যায় বিশেষ কার্যকরী ঘৃতকুমারী, জেনে নিন এর গুণাবলী

চুল, ত্বক ও পেটের সমস্যায় বিশেষ কার্যকরী ঘৃতকুমারী, জেনে নিন এর গুণাবলী
চুল, ত্বক ও পেটের সমস্যায় বিশেষ কার্যকরী ঘৃতকুমারী, জেনে নিন এর গুণাবলী

হজম শক্তি বৃদ্ধি করতে অ্যালোভেরার কোনো বিকল্প নেই। এর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান মানবদেহের পাকস্থলী ঠাণ্ডা রাখে এবং গ্যাসের সমস্যা দূর করতে সাহায্য করে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস জল বা গুড়ের শরবতের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে খেলে খুবই উপকার পাওয়া যাবে।

যে সকল ব্যক্তিদের ডায়াবিটিসের সমস্যা আছে তারা নিয়মিত অ্যালোভেরা রস খেলে রক্তের গ্লুকোজের পরিমাণ কমে যায় এবং ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন এর সাহায্যে।

চুলের শুষ্ক ভাব এবং ত্বকে চুলকানি দূর করার জন্যও অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারবেন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান চুল পড়া ও খুশকির সমস্যা দূর করতে সাহায্য করবে। তাই অ্যালোভেরা রসের সঙ্গে আমলকীর রস মিশিয়ে চুলে লাগালে চুলের উজ্জ্বলতাও বেড়ে যাবে।

ত্বকে চুলকানি, রোদে পড়া দাগ দূর করতে অ্যালোভেরার কোনো বিকল্প নেই তার আমরা সকলেই জানি। যেকোনো উপটান বা প্যাক অথবা সরাসরি এই জেল লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে এবং বয়সের ছাপ মুছে যায়। অ্যালোভেরার মধ্যে থাকা উপাদান খুব সহজেই ত্বকের ইনফেকশন দূর করে। এর পাশাপাশি ব্রণ হওয়ার প্রবনতাও অনেকাংশে কমিয়ে দেয়। কারোর এই সমস্যা থাকলে এলোভেরা ব্যাবহার করুন নিশ্চিত উপকার পাবেন।

ওজন কমাতেও অ্যালোভেরার জুস অনেক বেশ কার্যকরী হয়। অ্যালোভেরা জুসের অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান শরীরের জমে থাকা মেদ দূর করে এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ওজন কমাতে সাহায্য করে। তাই আপনাদের ডায়েট প্লানের সাথে রাখতে পারেন এলোভেরা।