ওজন কমাতে সাহায্য করে আমলকীর চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

ওজন কমাতে সাহায্য করে আমলকীর চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা
ওজন কমাতে সাহায্য করে আমলকীর চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

আমলকী একটি এমন ফল যার অনেক ধরণের স্বাস্থ্য উপকারিতা রয়েছে। আমলকী ওজন হ্রাসের জন্য বিশেষভাবে ব্যবহৃত হয়। অনেকেই এই ফলের রস যা ট্যাঙ্গি এবং ঝাঁঝালো হয় পছন্দ করেন বা অনেকে রয়েছে যাঁরা এটি কাঁচা খেতেও পছন্দ করেন। তবে, আপনি যদি ভেষজ চায়ের ভক্ত হন, তাহলে আমলকীর চা আপনি পান করতে পারেন। এটি বিপাকীয় হার বাড়ায় যা দ্রুত ওজন কমাতেও সহায়তা করে থাকে।

আমলকী মূলত বিপাক হার বাড়াতে সাহায্য করে। বিপাক যত দ্রুত হবে, আপনি ওজন তত দ্রুত হ্রাস করতে সক্ষম হবেন। আমলকীতে ফাইবার রয়েছে, যা অন্ত্রের চলাচল সহজ করে এবং এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে, বিশেষ করে খাবার হজমে সহায়তা করে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে। এর সঙ্গে আমলা চা শরীরকে স্বাভাবিকভাবে টক্সিন মুক্ত করতেও সাহায্য করে।

এছাড়া আমলকী আপনার কোলেস্টেরলের মাত্রাও সঠিক বজায় রাখে। এর মধ্যে অ্যামিনো অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্টে থাকায়, এটি হার্টের ফাংশনকেও সচল রাখতে সক্ষম। আর যেহেতু এই ফল অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ তাই ক্যান্সারের ঝুঁকিও কমে যাবে অনেক এই ফল সেবনে। এতে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। যার জন্য শরীরে প্রদাহের মাত্রা অনেকটাই কমে যায়। ফলে ওজন বাড়ার আশঙ্কাও থাকে না।

আমলকীর মধ্যে রয়েছে ভিটামিন সি। যার ফলে এটি আপনার ত্বককেও ভিতর থেকে উজ্জ্বল ও সুন্দর করে তোলে। ত্বকের যাবতীয় সমস্যা দূর করে। তাই ওজন হ্রাস হোক বা ত্বক উজ্জ্বলতা বৃদ্ধি, শীতে নিয়মিত পান করুন আমলকীর চা।