“অসহায়” আমেরিকা! দিনে ১ লক্ষ আক্রান্ত হতে পারেন করোনাতে, দাবি বিশেষজ্ঞদের

"অসহায়" আমেরিকা! দিনে ১ লক্ষ আক্রান্ত হতে পারেন করোনাতে, দাবি বিশেষজ্ঞদের

করোনা নিয়ে তোলপাড় গোটা বিশ্ব।এই মুহূর্তে ভারতের থেকে কয়েক গুণ বেশি খারাপ অবস্থা আমেরিকারর, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। একই সঙ্গে বাড়ছে সুস্থতার হার। কিন্তু এই মারন ভাইরাস ভয়ানক আকার ধারন করেছে আমেরিকাতে। ইউ এস-এর সংক্রামক রোগের বিশেষজ্ঞ এন্টনি ফেউসি মঙ্গলবার আমেরিকার সরকারকে সতর্ক করে বলেন, অদূর ভবিষ্যতে আমেরিকাতে প্রতিদিন প্রায় ১ লক্ষ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে।

প্রসঙ্গত আনলকডাউন-১ শুরু হতেই ভারতেও বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। স্বরাষ্ট্র দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার ভারতের নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮,৫২২ জন। এর মধ্যে করোনার “হটস্পট” মহারাষ্ট্রেই নতুন করে আক্রান্ত হয়েছেন ৪,৮৭৮ জন এবং মৃত্যু হয়েছে ২৪৫ জনের। এর সব মিলিয়ে এই মুহূর্তে মহারাষ্ট্রের আক্রান্তের সংখ্যা ১,৭৪,৭৬১। এদিকে দিল্লিতে মঙ্গলবার নতুন করে আক্রান্ত হয়েছে ৩,৯৪৩ জন এবং তামিলনাড়ুতে ২,১৯৯ জন। এই মুহূর্তে ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫,৬৬,৮৪০। মৃত্যু হয়েছে ১৬,৮৯৩ জনের।

কিন্তু ভারতে করোনা সংক্রমণ ছড়ালেও রোগীরা সুস্থও হচ্ছেন দ্রুত হারে। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী প্রায় ৬০ শতাংশ করোনা আক্রান্ত সুস্থ হয়ে উঠছেন।

যদিও এই মুহূর্তে বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ চরম বিপদের মুখে। আমেরিকায় প্রত্যেকদিন হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। একদিনে প্রায় ৪০ হাজারেরও বেশি করোনা আক্রান্ত হচ্ছেন আমেরিকি বাসিন্দারা। সব মিলিয়ে এই মহামারী মোকাবিলায় বড় প্রশ্ন উঠেছে ট্রাম্প প্রশাসনের ভূমিকা নিয়ে।

কিভাবে মহামারীর আতঙ্ক কাটিয়ে বিশ্বের সবথেকে শক্তিশালী দেশটির ঘুরে দাঁড়াবে! তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। এরইমধ্যে আমেরিকান সরকারের চিন্তা বাড়িয়ে সংক্রামক রোগ বিশেষজ্ঞ এন্টনি ফেউসি জানান, আমেরিকাতে যেভাবে সংক্রমণ বাড়ছে তাতে অদূর ভবিষ্যতে দিনে প্রায় ১ লক্ষ বাসিন্দা করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন।

সেক্ষেত্রে আমেরিকার পরিস্থিতি আরও জটিল হবে এমনটাই মনে করছে অভিজ্ঞমহল।

আরও পড়ুনঃ  পাকিস্তানে বাস-ট্রেন ভয়াবহ দুর্ঘটনা, নিহত ১৯ জন শিখ তীর্থযাত্রী

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.