শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ঘূর্ণিঝড়ের মধ্যেই এবার ভয়াবহ বন্যার আশঙ্কা! রাজ্যের এই জেলাগুলিতে জারি বিশেষ সতর্কতা

০৮:২২ পিএম, মে ২৫, ২০২১

ঘূর্ণিঝড়ের মধ্যেই এবার ভয়াবহ বন্যার আশঙ্কা! রাজ্যের এই জেলাগুলিতে জারি বিশেষ সতর্কতা

ঘূর্ণিঝড় ইয়াসের মাঝেই এবার ভয়াবহ বন্যার আশঙ্কা জানাল রাজ্য সরকার। রাজ্যের বিভিন্ন জেলায় এই নিয়ে আগাম সতর্কতাও জারি করা হল৷ বাংলায় ইয়াস ভয়াবহ প্রভাব না ফেলতে পারলেও তার ফলে বন্যা সৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই আগাম প্রস্তুতি নিয়ে ইতিমধ্যেই রাজ্যের আশঙ্কার আওতায় থাকা জেলাগুলিতে সতর্কবার্তা পাঠানো হয়েছে। ঘূর্ণিঝড় এবং বন্যা, দুইয়েরই আগাম মোকাবিলায় কড়া নজর রাখছে সরকার।

জানা গিয়েছে, নদিয়া, হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়াতে বন্যার আশঙ্কা রয়েছে। এই জেলাগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। জেলাগুলিতে নদীর জলস্তর পর্যবেক্ষণ করার পাশাপাশি সুবর্ণরেখা, কংসাবতী, দামোদর, ময়ূরাক্ষী ও অজয়ের জলস্তরের দিকেও বিশেষভাবে লক্ষ্য রাখা হচ্ছে। বন্যা পরিস্থিতি এলে তা সামলানোর জন্য আগাম প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামীকাল, ২৬ মে, বুধবার নাগাদই বাংলা ও ওড়িশা, এই দুই রাজ্যের উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ইয়াসের। সঙ্গে থাকবে প্রবল বৃষ্টি। হাওয়ার গতিবেগ থাকবে ঘন্টা প্রতি ৭০ কিলোমিটার। ওড়িশার বালেশ্বরের দক্ষিণের কাছেই ল্যান্ডফলের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, আজ, মঙ্গলবার থেকেই কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার, উপকূলের জেলা ও পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

[caption id="attachment_15871" align="alignnone" width="1000"]ঘূর্ণিঝড়ের মধ্যেই এবার ভয়াবহ বন্যার আশঙ্কা! রাজ্যের এই জেলাগুলিতে জারি বিশেষ সতর্কতা ঘূর্ণিঝড়ের মধ্যেই এবার ভয়াবহ বন্যার আশঙ্কা! রাজ্যের এই জেলাগুলিতে জারি বিশেষ সতর্কতা[/caption]

বৃষ্টির ফলে যেমন জল বাড়ার আশঙ্কা রয়েছে, তেমনই জল ছাড়তে পারে ডিভিসি (DVC)। তেমন হলে বিপদ আরও বাড়বে। তাই রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার আগেই আগাম প্রস্তুতি সারছে রাজ্য। ইতিমধ্যেই নবান্নয় ২৪ ঘণ্টার জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম। দেওয়া হয়েছে হেল্পলাইন নম্বরও। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ১০৭০ ও ০৩৩-২২১৪৩৫২৬ এই নম্বরগুলিতে ফোন করা যাবে। রাজ্য বিদ্যুৎ দফতরও ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০৪ এই দুটি হেল্পলাইন নম্বর চালু করেছে। আপাতত দু'দিন নবান্নে থেকেই রাজ্যের পরিস্থিতির ওপর কড়া নজর রাখছেন মুখ্যমন্ত্রী।