ভোটে না লড়েও মন্ত্রী তালিকায় নাম অমিত মিত্রের! আজ নিতে পারেন ভার্চুয়ালি শপথ

ভোটে না লড়েও মন্ত্রী তালিকায় নাম অমিত মিত্রের! আজ নিতে পারেন ভার্চুয়ালি শপথ
ভোটে না লড়েও মন্ত্রী তালিকায় নাম অমিত মিত্রের! আজ নিতে পারেন ভার্চুয়ালি শপথ/ image courtesy: facebook post by @DrAmitMitra · Politician

এবারের নির্বাচনে লড়তে দেখা যায়নি রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রকে। কিন্তু তা সত্বেও রবিবার রাজভবনের নিচে মন্ত্রীদের তালিকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছেন সেখানে নাম রয়েছে তার। আর যাতে স্বাভাবিকভাবেই চমক ছিল তা বলার অপেক্ষা রাখে না। নির্বাচনে না লড়ে কিভাবে মন্ত্রী হতে পারেন তা নিয়ে প্রশ্ন উঠতেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে চর্চা। সূত্রের খবর মন্ত্রী হিসেবে এরপর ছয় মাসের মধ্যে কোন আসন থেকে জিতিয়ে আনা হবে তাকে তা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে রাজনীতির অন্দরে।

সূত্রের খবর অনুযায়ী মনে করা হচ্ছে এককালীন নিজের গড় খরদা থেকেই লড়বেন অমিত বাবু। খরদার তৃণমূল প্রার্থী কাজল সিনহা করোনা আক্রান্ত হয়ে মারা যান। যদিও পরে দেখা গিয়েছে সেখানে বিপুল ভোটে জিতে ছিলেন তিনি। তাই ওই কেন্দ্রে পুনর্নির্বাচন হবে। কিন্তু বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে অনির্দিষ্ট কালের জন্য ভোট স্থগিত হয়ে গিয়েছে খরদা কেন্দ্রে। তাই মনে করা হচ্ছে নিজের একদা নির্বাচনী কেন্দ্র খরদা থেকে লড়তে পারেন বিশিষ্ট অর্থনীতিবিদ।

এদিকে এদিন ভার্চুয়ালি শপথ নিতে চলেছেন রাজ্যের বিদায়ী। যা গণতন্ত্রের ইতিহাসে এই প্রথম। কচি মালের পরিস্থিতিতে এই প্রথম এই ধরনের ঘটনার সাক্ষী থাকবে চলেছে রাজ্যবাসী। অমিত মিত্র নন এদিন ব্রাত্য বসু শপথ নেবেন অনলাইনে। কারণ এখন করোনা আক্রান্ত এই হবু মন্ত্রী। কিন্তু প্রশ্ন উঠেছিল এভাবে ভার্চুয়ালি শপথ নেওয়া যায় কিনা তা নিয়ে। এক প্রবীণ রাজনীতিবিদের মতে, সময়ের সঙ্গে সঙ্গে সংবিধান সংশোধন করতে হয়। সংবিধানে কোথাও লেখা নেই ভার্চুয়ালি শপথ নেওয়া যাবে না। তাই এই অতিমারি পরিস্থিতিতে ভার্চুয়ালি শপথ বাক্য পাঠ করতে কোন ত্রুটি নেই।