শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

উপত্যকায় ক্রমাগত নিরপরাধ মানুষের হত্যায় উদ্বেগে কেন্দ্র! গোয়েন্দা কর্তাদের সঙ্গে আলোচনা শাহের

০৯:৩২ এএম, অক্টোবর ১৯, ২০২১

উপত্যকায় ক্রমাগত নিরপরাধ মানুষের হত্যায় উদ্বেগে কেন্দ্র! গোয়েন্দা কর্তাদের সঙ্গে আলোচনা শাহের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভূস্বর্গের নিরাপত্তা নিয়ে উদ্বেগে কেন্দ্রের মোদী সরকার। যদিও এই উদ্বেগ নতুন কিছু নয়। তবে, সাম্প্রতিকে একের পর এক সাধারণ নিরাপরাধ মানুষের হত্যা হয়েছে উপত্যকায়। আর এই হত্যার ঘটনাই নতুন করে ভাবাচ্ছে কেন্দ্রকে। এদিকে চলতি মাসেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাশ্মীর সফরে যাওয়ার কথা। তার আগে উপত্যকার পরিবেশ অস্থির হয়ে উঠেছে।

সাধারণ নাগরিক থেকে শুরু করে, সেনা জওয়ানদের একের পর এক মৃত্যু গোয়েন্দাদের চিন্তায় ফেলেছে। এই পরিস্থিতিতে দেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার ইন্টেলিজেন্স ব্যুরোর দফতরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। দেশের সার্বিক নিরাপত্তা নিয়ে এই বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। তবে, এই বৈঠকে আলোচনায় বিশেষ জোর দেওয়া হয়েছে কাশ্মীরের বর্তমান পরিস্থিতির উপর।

এই বৈঠকে উপস্থিত ছিলেন সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ। অন্যান্য উচ্চপদস্থ পুলিশ কর্তাদের পাশাপাশি এই বৈঠকে উপস্থিত ছিলেন ইন্টেলিজেন্স ব্যুরোর আধিকারিকরাও। সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের ডিরেক্টর জেনারেল। দেশের বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা পরিস্থিতি কেমন, তা নিয়ে আলোচনা হয়েছে বলেও জানা গিয়েছে। এছাড়াও বৈঠকে আলোচনা হয়েছে কাশ্মীরের সাম্প্রতিক হামলার ঘটনা নিয়েও। অন্যদিকে, মাওবাদী অধ্যুষিত অঞ্চলের পরিস্থিতি বর্তমানে কী, তাও বৈঠকে জানতে চেয়েছেন অমিত শাহ। এমনটাই সূত্রের খবর।

এই বৈঠক প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র টুইটারে জানিয়েছেন যে, দেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বৈঠকে। নিরাপত্তা আরও জোরদার করতে কী কী পদক্ষেপ করা প্রয়োজন, সে ব্যাপারে আলোচনা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠকে পুলিশকর্তা ছাড়াও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই, স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, ইন্টেলিজেন্স ব্যুরোর ডিরেক্টর অরবিন্দ কুমার। বেশ কয়েক ঘন্টা ধরে এই বৈঠক হয়।

https://twitter.com/PIBHomeAffairs/status/1450132983554342912

এদিকে, সোমবারই নতুন করে হাই অ্যালার্ট জারি হয়েছে কাশ্মীরে। উরিতে হামলা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সম্প্রতি, বিহারের এক ফুচকা বিক্রেতা এবং উত্তর প্রদেশের এক কাঠের মিস্ত্রিকে গুলি করে হত্যা করে জঙ্গিরা। বিহারের ওই ফুচকাওয়ালার নাম ছিল অরবিন্দ কুমার শাহ। তাঁকে শ্রীনগরে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করে হত্যা করেছিল জঙ্গিরা। আর উত্তর প্রদেশের কাঠের মিস্ত্রি শাগির আহমেদকে পুলওয়ামায় হত্যা করেছিল জঙ্গিরা। অক্টোবরের ২ তারিখ থেকে ৮ তারিখের মধ্যে সাত জন নিরপরাধ সাধারণ মানুষকে হত্যা করেছিল জঙ্গিরা। উল্লেখ্য, এই আটজনের মধ্যে চারজনই ছিলেন সংখ্যালঘু সম্প্রদায়ের। একের পর এক সাধারণ নাগরিক হত্যার ঘটনায় রীতিমতো আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে জম্মু ও কাশ্মীরে।