1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

অবিশ্বাস্য! ৩৩টি তেলিয়া ভোলা মাছ বিক্রি হল কোটি টাকায়! রাতারাতি ভাগ্য বদল মৎসজীবীদের

০২:৩৮ পিএম, অক্টোবর ২৭, ২০২১

সমুদ্র সৈকত থেকে জালে উঠল ৩৩টি তেলিয়া ভোলা মাছ। আর তাতেই রাতারাতি বদলে গেল মৎসজীবীদের ভাগ্য৷ কারণ, জালে ওঠা সব ক’টি মাছ বিক্রি হল কোটি টাকার কাছাকাছি মূল্যে। অবিশ্বাস্য হলেও সত্যি! ঘটনাটি ঘটেছে দীঘাতে।

জানা গিয়েছে, গতকাল এলাকার ৮ থেকে ৯ জন মৎসজীবী বাসন্তী ট্রলারে চেপে মাছ ধরার জন্য সমুদ্রে পাড়ি দেন। জাল ফেলতেই পরপর ৩৩টি পূর্ণবয়স্ক তেলিয়া ভোলা মাছ উঠে আসে। এরপর মৎস্যজীবীরা ফিরে আসেন দীঘার মোহনায়। আর একসঙ্গে এতগুলি তেলিয়া ভোলা মাছ পাওয়ার খবর পেয়ে তা দেখার জন্য ভীড় জমে যায়৷ স্থানীয় বাসিন্দা থেকে পর্যটকদের ভীড় উপচে পড়ে সেখানে।

এরপর মাছগুলি বিক্রির জন্য শুরু হয় নিলাম। মাছগুলির মোট ওজন দাঁড়ায় ৩৮৬ কেজি। আর প্রতি কেজির দাম ওঠে প্রায় ১৩ হাজার টাকা। ফলে মোট দাম গিয়ে দাঁড়ায় ৯৮ লক্ষ ৭৮ হাজার ৪০০ টাকাতে। স্থানীয় এক আড়ৎদার মাছগুলি কনে নেন। জানা গিয়েছে, শিয়ালদহর বাজারে তিনি এগুলি বিক্রি করবেন। এদিকে মাত্র ৩৩টি তেলিয়া ভোলা মাছ বিক্রি করেই লাখ লাখ টাকার মালিক হয়ে যান মৎসজীবীরা।

কিন্তু এই মাছগুলির এত আকাশছোঁয়া মূল্য কেন? জানা গিয়েছে, এই সকল মাছের পেটে থাকা পটকার কারণেই মাছগুলি এত দাম। কারণ, মাছের পেটে থাকা সেই পটকা থেকে তৈরি হয় বিভিন্ন ঔষধি জিনিসপত্র। ক্যাপসুল থেকে চিকিৎসায় ব্যবহৃত সুতো অর্থাৎ অপারেশনের পর যে সুতো ব্যবহার করা হয়, সেই সবকিছুই তৈরি হয় এই পটকা থেকে। তার ফলেই মাছগুলি এমন দুর্মূল্য।

প্রসঙ্গত, দিন কয়েক আগে সুন্দরবনের মোহনা থেকেও উঠে এসেছিল একটি দৈত্যাকার মাছ। মাছটির দৈর্ঘ্য ছিল সাত ফুট এবং ওজন প্রায় ৭৮ কেজি। সেই মাছটি বিক্রি হয়েছিল ৪০ লক্ষ টাকায়। কারণ, সেই মাছের পেটে ছিল অমূল্য রতন। ঠিক সেরকম ভাবেই এবার দীঘার সমুদ্র থেকে ওঠা আকাশছোঁয়া মূল্যের মাছ বিক্রি করে রাতারাতি লাখপতি হলেন মৎসজীবীরা।