1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বিশ্বরেকর্ড! ১১১ গোল করে আন্তর্জাতিক ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হলেন রোনাল্ডো

১১:৪০ এএম, সেপ্টেম্বর ২, ২০২১

ভক্তরা তাঁকে ডাকেন 'গোট' নামে অর্থাৎ গ্রেটেস্ট অফ অল টাইম। যাঁর নামের সঙ্গে সমার্থক একের পর রেকর্ড। তিনি যেন মাঠে নামেনই গোল করতে। বর্তমানে তাঁর বয়স ৩৬ বছর। কিন্তু বয়স যে স্রেফ একটা সংখ্যা মাত্র ফের প্রমাণ করলেন তিনি। গড়লেন বিশ্বরেকর্ড। তিনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বুধবার রাতেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করে আলি দায়েইয়ের ১০৯ গোলের রেকর্ড ভেঙে দিলেন ক্রিশ্চিয়ানো। ১১১ গোল করে আন্তর্জাতিক ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মালিক এখন তিনিই।

বুধবার শুরুটা অবশ্য এতটা মধুর হয়নি। বিশ্বকাপ কোয়ালিফাইং ম্যাচে এদিন রোনাল্ডোর দল পর্তুগাল মুখোমুখি হয়েছিল আয়ারল্যান্ডের। প্রথমার্ধেই এক গোলে পিছিয়ে পড়ে পর্তুগাল। তার আগে ম্যাচের ১৫ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছিলেন রোনাল্ডোও। খেলা যখন প্রায় শেষের মুখে, সকলেই ভাবছেন হারছে পর্তুগাল, ঠিক তখনই সব হিসেব উলটে দিলেন ক্রিশ্চিয়ানো। ৮৯ মিনিটে গনকালোর সেন্টার থেকে মাথা ছুঁইয়ে গোল করে দলের সমতা ফেরালেন তিনি। আর অতিরিক্ত সময়ে আবারও এক হেডের মাধ্যমে জালে বল জড়িয়ে জিতিয়ে দিলেন দলকে। ২-১ গোলে ম্যাচ জিতল পর্তুগাল।

[caption id="attachment_29630" align="alignnone" width="1280"]বিশ্বরেকর্ড! ১১১ গোল করে আন্তর্জাতিক ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হলেন রোনাল্ডো / Image Source: Twitter @FIFAWorldCup বিশ্বরেকর্ড! ১১১ গোল করে আন্তর্জাতিক ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হলেন রোনাল্ডো / Image Source: Twitter @FIFAWorldCup[/caption]

শুধু দলকে জেতানোই নয়, রোনাল্ডো পাশাপাশি গড়ে ফেললেন বিশ্বরেকর্ডও। আয়ারল্যান্ডের বিরুদ্ধে নামার আগে ইরানের আলি দায়েই এবং রোনাল্ডোর গোলসংখ্যা ছিল সমান, ১০৯। বুধবার প্রথম গোল করেই আলি দায়েইকে ছাপিয়ে ১১০ গোল করে এগিয়ে গিয়েছিলেন রোনাল্ডো। এরপর শেষ মুহূর্তে ফের আরেক গোল করে সব রেকর্ড চুরমার করে দিলেন তিনি। আন্তর্জাতিক ফুটবলের সেরার মুকুট বসল তাঁরই মাথায়। হলেন বিশ্বের এক নম্বর আন্তর্জাতিক গোলদাতা। তবে রোনাল্ডোর নিজের কথায় যদিও ব্যক্তিগত রেকর্ডের চেয়েও টিম গেমেরই কথা ফুটে ওঠে। তাঁর দল যে এভাবে জিতে গেল, এতেই তিনি দারুণ খুশি।

অবশ্য এবারই প্রথম নয়, এর আগেও বারবার দলকে খাদের মুখ থেকে টেনে এনেছেন ক্রিশ্চিয়ানো। দল যখনই হারছে, ঠিক তখনই যেন বাড়তি তাগিদ পান পর্তুগিজ তারকা। জ্বলে ওঠেন তিনি। এরপর একের পর এক গোল করে দলের জয় নিশ্চিত করার পাশাপাশি ব্যক্তিগত একাধিক রেকর্ডও গড়ে ফেলেন। বারবার নিজেকে সেরা প্রমাণ করতেই যেন মাঠে পা পড়ে তাঁর। এভাবেই তিনি যেন হয়ে ওঠেন 'সুপারহিট' এক মহানায়ক!