1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

রাত ভোর হলেই দেবীর বোধন, ষষ্ঠীতে কেমন থাকবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া?

আত্রেয়ী সেন

সেপ্টেম্বর ৩০, ২০২২, ১০:৫১ পিএম

রাত ভোর হলেই দেবীর বোধন, ষষ্ঠীতে কেমন থাকবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। রাত শেষ হয়ে দিনের আলো ফুটলেই দেবীর বোধন। কাল ষষ্ঠী, শুরু হয়ে যাবে দেবীর আরাধনা। করোনার প্রকোপ কাটিয়ে দু’বছর বাদে পুরনো আমেজে ফিরেছে বঙ্গবাসী। কিন্তু এই আনন্দ উৎসবে বাধা হয়ে দাঁড়াচ্ছে ‘অসুর’ বৃষ্টি।

আগামিকাল ষষ্ঠীতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। সপ্তমী এবং অষ্টমীতেও বৃষ্টি হবে শহর কলকাতায়! এখানেই শেষ নয়, পুজোয় ভারী বৃষ্টির সম্ভবনা থাকছে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে।

এই মুহূর্তে পুরোপুরি উৎসবের মেজাজে রয়েছে বঙ্গবাসী। দ্বিতিয়া থেকেই শুরু হয়ে গিয়েছে মণ্ডপে মণ্ডপে উৎসাহী মানুষের ভিড়। বৃষ্টি পূর্বাভাস পেতেই আগেভাগে ভালো ভালো প্যান্ডেল এবং ঠাকুর দেখার হিড়িক পড়ে গিয়েছে। প্যান্ডেলের প্রবেশের অনেক আগে থেকেই প্রতিমা পর্যন্ত লম্বা লাইন। প্যান্ডেলে প্যান্ডেলে দর্শনার্থীদের ঢল নেমেছে।

আসলে করোনা নিয়ন্ত্রণে আসতেই আট থেকে আশি আনন্দে মেতে উঠেছে। এদিকে বৃষ্টি সম্ভবনার কথা জানাচ্ছে হাওয়া অফিস। ষষ্ঠী থেকে সপ্তমী কেমন থাকবে রাজ্যের আবহাওয়া পরিস্থিতি? বৃষ্টি ভিজেই কি প্রতিমা দর্শন করতে হবে?

হাওয়া অফিস জানাচ্ছে, ষষ্ঠীতে শহর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবার শুধু ষষ্ঠীই নয়, পুজোর বাকি দিনগুলোতেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভবনা রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সপ্তমীতে দুই চব্বিশ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি এবং অষ্টমীতে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। সেই সঙ্গে ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনায় তেলাতেও। উল্লেখ্য, হাওয়া অফিস সূত্রে খবর, সপ্তমী ও অষ্টমীতে বৃষ্টির বাড়বে কলকাতায়।

অন্যদিকে, দশমী পর্যন্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আবহাওয়া দফতর জানিয়েছে, নবমীতে ভারী বৃষ্টির সতর্ক থাকছে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে, কালিম্পংয়ের বেশ কয়েকটি জায়গায়। কিন্তু প্রশ্ন, ভরা আশ্বিনে কেন এই অকাল বৃষ্টি? আসলে হাওয়া অফিস জানিয়েছে, ১ অক্টোবর ঘুর্ণাবর্ত তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। পরে তা আবার নিম্নচাপের রূপ নিতে পারে। যদি নিম্নচাপ তৈরি নাও হয়, সেক্ষেত্রেও বাতাসে জলীয় বাষ্পের কারণে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন