1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

তাড়াতাড়ি শেষ হয়ে যাচ্ছে গ্যাস! জ্বালানী সাশ্রয় করতে মেনে চলুন এই নিয়মগুলো

১০:৫৬ পিএম, মে ১৮, ২০২১

গ্যাস সঞ্চয় করে অনেকদিন পর্যন্ত চালাতে মেনে চলুন এই নিয়মগুলো-
  • রান্নার সময় প্রয়োজনীয় উপকরণ ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না। গ্যাস অন করার আগেই হাতের কাছে সমস্ত জিনিস গুছিয়ে ফেলুন। এই ট্রিকস মেনে চললে সময় আর গ্যাস বাঁচবে দুই-ই।
  • সকলেই কড়াই বা ফ্রাইং প্যানে রান্না করতেই অভ্যস্ত। এবার এই অভ্যেস বদলে রান্না সারুন প্রেসার কুকারে। এতে ঝামেলাও কম সাথে সাশ্রয় হবে জ্বালানিরও।
  • একান্তই যদি কড়াইতে রান্না করতে হয় তবে অবশ্য কড়াই ঢাকা দিয়ে রান্না করবেন। তাতে সবজি যেমন তাড়াতাড়ি সিদ্ধ হবে তেমন বাঁচবে মহামূল্যবান গ্যাসও। খোলা কড়াইতে রান্না করলে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি গ্যাস নষ্ট হয়। রান্নার পরিমান অনুযায়ী পাত্র ব্যবহার করুন।
  • দুধ থেকে সবজি সবকিছুই এখন থাকে ফ্রিজের মধ্যে। রান্নার ঠিক আগের মুহুর্তে আমরা তা বের করে সোজা রান্নার পাত্রে দিয়ে দিই। আপনি কি জানেন এতে কত বেশি গ্যাস নষ্ট করছেন? রান্নার অন্তত ৩-৪ ঘণ্টা আগে সবজি, দুধ বের করে রাখুন। রুম টেম্পারেচারে এলে রান্না করুন। তাতে গরম হতে সময়ও কম লাগবে। সাথে জ্বালানী সাশ্রয় তো হবেই।
  • রান্না করার সময় জল ব্যবহার করতে হবে পরিমিত। অত্যাধিক জল ব্যবহার করলে সেই জল কমতে গ্যাস খরচ হয় বেশি। রান্নার আঁচ রাখবেন মাঝারি।