1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আধার কার্ডের ফোন নম্বর বা ঠিকানা বদলাতে চান? কীভাবে করবেন? রইল পদ্ধতি

০১:১৬ পিএম, মার্চ ১৭, ২০২১

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। পাশাপাশি আধার কার্ডের সঙ্গে সংযুক্ত ফোন নম্বর এবং ঠিকানাও বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ কিছু ক্ষেত্রে সেই ফোন নম্বর বা ঠিকানা ছাড়া কাজই অচল। কিন্তু এমন অনেক সময়ই হয়, যখন আধারের সঙ্গে যুক্ত নম্বর বা ঠিকানার পরিবর্তন করা দরকার। বদলে নতুন কোনও নম্বর আর বাড়ির ঠিকানা যুক্ত করতে হবে সেখানে।

কিন্তু সে ক্ষেত্রে কী ভাবে বদলাবেন আধারের পুরনো ফোন নম্বর এবং ঠিকানা? আসুন জেনে নিই বিস্তারিত পদ্ধতি।

ঠিকানা বদলানোর পদ্ধতিঃ ১. আধারের ঠিকানা বদলানোর জন্য প্রথমে http://resident.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে। ২. সেখানে তিনটি অপশন থাকবে- গেট আধার, আপডেট আধার ও আধার সার্ভিস। তার মধ্যে আপডেট আধার অপশনে ক্লিক করতে হবে। ৩. নতুন পেজে আরও তিনটি অপশন থাকবে। আপডেট ইওর আধার ডেটা, চেক আধার আপডেট স্ট্যাটাস, আপডেট অ্যাড্রেস ইন ইওর আধার। এগুলির মধ্যে আপডেট অ্যাড্রেস ইন ইওর আধার অপশনে ক্লিক করতে হবে। ৪. এরপর সেখানে নাম, জন্ম তারিখ, ঠিকানা ও ভাষা বদলানোর সুযোগ থাকবে। ৫. তারপর সেখানে প্রসিড টু আপডেট আধার অপশনে ক্লিক করতে হবে। ৬. এরপর ধাপে ধাপে আধার নম্বর, ক্যাপচা ভেরিফিকেশন কোড দিলেই আধারে যুক্ত ফোন নম্বরে ওটিপি চলে আসবে। ৭. সেই ওটিপি দিয়ে লগ ইন করলেই এরপর আধার কার্ডের ঠিকানা বদলানো যাবে সহজেই।

ফোন নম্বর বদলানোর পদ্ধতিঃ ১. আধার কার্ডে ফোন নম্বর বদলানোর কাজটি অবশ্য বাড়িতে বসে হবে না। এর জন্য প্রথমে UIDAI-এর ওয়েবসাইটে গিয়ে নিকটতম আধার কেন্দ্র খুঁজে বের করতে হবে। ২. সেই আধার কেন্দ্রে আধার কার্ডটি নিয়ে যেতে হবে। ৩. আধার কেন্দ্রে গিয়ে আধারের সঙ্গে যুক্ত মোবাইল নম্বর আপডেট করতে হবে। তার জন্য ৫০ টাকা লাগবে। ৪. এরপর ১৯৪৭ নম্বরে ফোন করে আধার কার্ডে ফোন নম্বর আপডেটের স্ট্যাটাস জানা যাবে।