1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আজ প্রকাশিত হতে চলেছে আইসিএসই, আইএসসি-র ফলাফল! কিভাবে জানা যাবে রেজাল্ট?

০৮:৫৭ এএম, জুলাই ২৪, ২০২১

মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের পর এবার আজ শনিবার প্রকাশিত হবে আইসিএসই, আইএসসি-র ফলাফল। এদিন দশম এবং দ্বাদশ শ্রেণীর ফল দুপুর ৩টের সময় প্রকাশিত হবে। রেজাল্ট দেখা যাবে results.cisce.org-এই ওয়েবসাইটে। একইসঙ্গে পরীক্ষার্থীরা এসএমএস করে এবং ক্যারিয়ার পোর্টালের মাধ্যমেও ফলাফল জানতে পারবেন।

কাউন্সিলের তরফে জানানো হয়েছে, results.cisce.org ওয়েবসাইটে নিজেদের রেজিস্ট্রেশন নম্বর দিলেই দেখা যাবে ফলাফল। এছাড়াও পরীক্ষার্থীদের এসএমএস-এর মাধ্যমে ফলাফল জানতে ০৯২৪৮৮২৮৮৩ নম্বরে আইএসসি এবং আইসিএসই-র ইউনিক আইডি এসএমএস করতে হবে। তাহলেই মোবাইলে চলে আসবে ফল।

অতিমারী পরিস্থিতিতে গতবারের মত এবারেও বাতিল ছিল আইসিএসই,ও আইএসসির পরীক্ষা। অর্থাৎ পর পর দুই বছর হয়নি এই পরীক্ষা। এদিকে , এবছরের ফলাফলের ক্ষেত্রে ফলাফল ঘোষণার দিন জানানোর জন্য সময়সীমার কথা জানাতে আগেই বলেছিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছিল ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত ফলাফল প্রকাশ করতে হবে। সেই মতই আজ ফল ঘোষণার দিন ধার্য করা হয়।

করোনা আবহে পরীক্ষা না হলেও সেক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড জানিয়েছে মূল্যায়ণ পছন্দ না হলে সেক্ষেত্রে পরিস্থিতি স্বাভাবিক হলে ফের পরীক্ষায় বসতে পারে পরীক্ষার্থীরা। তখন সেই নম্বরই চূড়ান্ত বলে গণ্য করা হবে। কিন্তু কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, অন্তবর্তী মূল্যায়নের ভিত্তিতেই প্রকাশিত হবে সিআইএসসিই-দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের ফলাফল। একইসঙ্গে বলা হয়েছে, বাতিল হওয়ায় এবছর উত্তরপত্র পুনরায়  মূল্যায়নের সুযোগ থাকছে না।