1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

করোনা আবহের মধ্যে দোসর ডেঙ্গুর ন্যায় জ্বর! উত্তরপ্রদেশে ১২ দিনে মৃত ৪৪, তদন্তের নির্দেশ যোগী আদিত্যনাথের

১০:৫০ এএম, সেপ্টেম্বর ১, ২০২১

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব এখনও শেষ হয়নি। এর মধ্যেই আবার করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার ইঙ্গিত দিয়েছেন বিশেষজ্ঞরা। এবার এই পরিস্থিতিতে নতুন করে বিপদ দেখা দিয়েছে উত্তরপ্রদেশে।

করোনা আবহের মধ্যেই উত্তরপ্রদেশে দোসর হয়ে দাঁড়িয়েছে ডেঙ্গুর মতো জ্বর। সেই জ্বরে উত্তরপ্রদেশের ফিরোজাবাদে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৪। যার মধ্যে শিশুর সংখ্যাই সর্বাধিক। গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন ইতিমধ্যেই। এই জ্বরে মাত্র ১২ দিনের ভেতরেই প্রাণ হারিয়েছেন ৪৪ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়েই তাঁদের মৃত্যু কি না, তা যদিও এখনও স্পষ্ট নয়। তবে, মনে করা হচ্ছে ডেঙ্গুর কারণেই জ্বরে ভুগছেন রোগীরা। আর এর জেরেই মৃত্যু।

ফিরোজাবাদের বিজেপি বিধায়ক মণীশ আসিজা ৩১ আগস্ট অর্থাৎ গতকাল থেকে বিষয়টির দিকে নজর রাখছেন। তিনিই জানিয়েছেন, ডেঙ্গুতে আক্রান্ত হয়েই জ্বর আসছে রোগীদের বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। তাঁর কথায়, ‘৩০ আগস্ট এর জেরে তিনজন মারা গিয়েছেন। মঙ্গলবার প্রাণ হারান দু’জন। ফলে মোট মৃতের সংখ্যা পৌঁছল ৪৪-এ।’ পরিস্থিতি মোকাবিলায় চিকিৎসার জন্য ২৫টি শিবির তৈরি করা হয়েছে বলেও জানান তিনি।

https://twitter.com/CMOfficeUP/status/1432275048430125056

গত সোমবার ফিরোজাবাদের রোগীদের সঙ্গে দেখা করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি জানান, ডেঙ্গুর কারণেই রোগীদের প্রাণ যাচ্ছে কি না, তা খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে লখনউয়ের কিং জর্জস মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষ দলকে। মুখ্যমন্ত্রী সেদিনই বলেন, ‘এখনও পর্যন্ত ৩২টি শিশু এবং সাতজন প্রাপ্তবয়স্কর মৃত্যু হয়েছে। সেই কারণেই মৃত্যুর আসল কারণ খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।’

ফিরোজাবাদে ডেঙ্গুর মতো জ্বরের কারণে প্রথম মৃত্যুর খবর আসে গত ১৮ আগস্ট। এরপর যা ক্রমে বেড়েই চলেছে। আগাম সতর্কতা হিসেবে যে কারণে ৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল বন্ধ রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। উল্লেখ্য, দিন কয়েক আগেই মথুরার একটি গ্রামে অজানা জ্বরে ৬ জনের প্রাণ হারানোর খবর প্রকাশ্যে এসেছিল। সেক্ষেত্রেও রোগীদের শরীরে ডেঙ্গুর উপসর্গ দেখা দিয়েছিল। আর এবার উদ্বেগ বাড়াচ্ছে ফিরোজাবাদের পরিস্থিতি৷