1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বিয়েতে ভাত-কাপড়ের অনুষ্ঠানে চিরাচরিত প্রথা ভঙ্গণ! মুহূর্তেই ভাইরাল নব দম্পতি

০৪:১৬ পিএম, নভেম্বর ২৫, ২০২১

আমাদের প্রতিদিনের জীবনে সোশ্যাল মিডিয়া অবিচ্ছেদ্য অঙ্গ। প্রতিদিন কতই রঙ্গ উঠে আসে এই প্ল্যাটফর্মে। তার মধ্যে কিছু থাকে প্রতিভা আবার কিছু থাকে হাস্যকর বিষয় বস্তু। সব মিলিয়ে বিনোদনের বেশির ভাগ অংশটায় আমরা উপভোগ করি এই প্ল্যাটফর্মে। প্রতিনিয়তই বিভিন্ন ভিডিও উঠে আসে আমাদের সামনে। সম্প্রতি এমনই এক ভিডিও নিয়ে শোরগোল গোটা নেট দুনিয়ায়।

চলছে বিয়ের মরসুম। তাই স্বাভাবিকভাবেই বিভিন্ন সুন্দর মুহূর্তের ভিডিও উঠে আসছে সোশ্যাল মিডিয়ায়। বিয়ে মানেই বিভিন্ন চিরাচরিত প্রথা। সিঁদুর দান, মালা বদল, কনকাঞ্জলি, হলুদ তেল ইত্যাদি। তবে এই সব অনুষ্ঠানগুলিতেই লিঙ্গ বৈষম্যের ছোঁয়া আছে বলে মনে করেন অনেকেই। আর সেখানেই অনেকেই ভাঙেন সেই চিরাচরিত প্রথা। বিয়ের পরে ছেলের বাড়িতে গিয়ে আরও একটি অনুষ্ঠান হয় সেটি হল ভাত কাপড়ের অনুষ্ঠান। এই অনুষ্ঠানে বর এর হাতে থাকে একটি থালা সেখানে সাজানো থাকে ভাত, কাপড় এবং তরি তরকারি, মিষ্টি। সেই থালাটি বর বউ এর হাতে তুলে দিয়ে বর বলেন আজ থেকে তোমার ভাত কাপড়ের দায়িত্ব আমার।

সেই প্রথাতেই হল উলটপুরণ। ভিডিওতে দেখা যাচ্ছে একটি নয় দুটি থালা বর আর কনের হাতে। ভিডিওতে ছেলের মা বলেন বিয়ে বিষয়টি একা কারোর দায়িত্ব নয়। একে অপরের পাশে থেকে এগিয়ে চলাই হল বিবাহ বন্ধন। আর তাই শুধু ছেলে নয় মেয়েও দায়িত্ব নেবেন ছেলের। তারপর ওই নববধূ এবং বর একে অপরের হাতে তুলে দিলেন ভাত, কাপড় সহকারে থালা। এই প্রথার অন্য রূপ দেখে আপ্লুত গোটা নেট দুনিয়া। একাংশের মত এরকমই হওয়া উচিত বিয়ের সমস্ত নিয়ম।