1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ভবানীপুরে উপনির্বাচন বিজেপির প্রেস্টিজ ফাইট! মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিপক্ষ হিসেবে কাকে প্রার্থী করবে দল?

০৪:২৫ পিএম, সেপ্টেম্বর ৬, ২০২১

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ঘোষণা হয়েছে ভবানীপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন। এতদিন ধরে বারবার রাজ্যের উপনির্বাচন করার জন্য তৃণমূল কংগ্রেস দরবার করে আসছিল নির্বাচন কমিশনের কাছে। তাঁদের দাবি ছিল, রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। তাই দ্রুত নির্বাচন অনুষ্ঠিত করা হোক। এবার সেই দিন ঘোষণা করা হয়েছে। চলতি মাসের ৩০ তারিখ ভবানীপুর বিধানসভা কেন্দ্রে রয়েছে উপনির্বাচন। এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। কাজেই এটাই এখন বঙ্গ রাজনীতির সবথেকে আলোচিত বিষয়।

বাংলার একুশের নির্বাচনে নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রে বিজেপির শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে নির্বাচনে প্রার্থী হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দল তৃতীয়বারের জন্য বিপুল সংখ্যা গরিষ্ঠতায় জিতলেও, এই কেন্দ্রে পরাজিত হন মমতা বন্দ্যোপাধ্যায়। তাও তিনি মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন। তবে, এই মুহূর্তে তাঁকে নিজের মুখ্যমন্ত্রীর আসন ধরে রাখতে হলে, এই ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনে জিতে আসতে হবে।

তবে, রাজনৈতিক মহলের একাংশের মতে, এই আসনে মমতা বন্দ্যোপাধ্যায়ের জয় একপ্রকার নিশ্চিত। উল্টে এই আসনে বিজেপির লড়াই কার্যত সম্মানের লড়াই হতে চলেছে। তার অন্যতম কারণ এই মুহূর্তে বঙ্গ বিজেপির অবস্থা। একুশের বিধানসভা নির্বাচনের আগে যেমন অনেকেই তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন। ঠিক সেইভাবেই নির্বাচনের ফলাফল প্রকাশের পর থেকে এখনও পর্যন্ত অনেকেই ফের তৃণমূলে ফেরার ইচ্ছে প্রকাশ করেছেন। আবার ইতিমধ্যেই কয়েকজন বিধায়ক গেরুয়া শিবির ছেড়ে ঘাসফুলে ফিরেও এসেছেন। এঁদের মধ্যে রয়েছেন মুকুল রায়, তন্ময় ঘোষ, বিশ্বজিৎ দাসের মতো নেতা। যা ইতিমধ্যেই বঙ্গ বিজেপিকে চাপে রেখেছে। আবার অনেকে তো বিজেপি ছেড়ে তৃণমূলে যাওয়ার জন্য পা বাড়িয়েই রেখেছন। বিধায়করা একে একে দলত্যাগ করায়, চাপে রয়েছে বিজপি।

ওয়াকিবহল মহলের মতে, সেই সূত্র ধরেই বলা যায়, ভবানীপুর কার্যত প্রেস্টিজ ফাইট হতে চলেছে বঙ্গ বিজেপির কাছে। এই আসনের ফলাফল থেকেই কার্যত পরিষ্কার হয়ে যাবে বঙ্গ বিজেপির ভবিষ্যৎ।

এই পরিস্থিতিতে এখন প্রশ্ন উঠছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কাকে প্রার্থী হিসেবে বাছাই করবে বাংলার গেরুয়া শিবির। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিপক্ষ হিসেবে অবশ্য একাধিক নাম শোনা যাচ্ছে। তবে, এক্ষেত্রে এই কেন্দ্রের উপনির্বাচনে দিলীপ ঘোষরা যে হেভিওয়েট প্রার্থী দেবেন, সে বিষয়ে কোনও সন্দেহই নেই। তালিকায় যেমন নাম রয়েছে বর্ষীয়ান বিজেপি নেতা তথাগত রায়ের। শোনা যাচ্ছে, তথাগত রায়কে প্রার্থী করতে পারে বঙ্গ বিজেপি এই আসনে। আবার মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী হতে পারেন দীনেশ ত্রিবেদীও। কারণ, ভবানীপুরে অনেক অবাঙালি ভোট রয়েছে। তাই দিনেশকে প্রার্থী করার সম্ভাবনা রয়েছে। রুদ্রনীল ঘোষও রয়েছেন এই তালিকায়। উল্লখ্য, একুশের বিধানসভা নির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রুদ্রনীল ঘোষ। শোভনদেব চট্টোপাধ্যায়ের কাছে পরাজিত হয়েছিলেন তিনি। সেই রুদ্রনীলকেই ফের প্রার্থী করতে পারে গেরুয়া শিবির উপনির্বাচনেও।

এছাড়াও ভারতী ঘোষ ও অরিন্দম গঙ্গোপাধ্যায়ের নামও শোনা যাচ্ছে। রাজ্য বিজেপির একটা সূত্রের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এমন কাউকে দল প্রার্থী করবেন, যিনি সমানে সমানে টক্কর দিতে পারবেন। রাজনৈতিক বিশেষজ্ঞরাও বলছেন, ভোটে হারজিত থাকবেই। তবে, একুশের ভোটের পর মমতা বন্দ্যোপাধ্যায়ের পাল্লা অনেকটাই ভারী। এই বিষয়ে কোনও দ্বিমত নেই। কিন্তু, এই আসনে ঘুরে দাঁড়াতে মরিয়া গেরুয়া শিবিরও।