1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কেন টি-২০ বিশ্বকাপে ভারতের মেন্টর হিসেবে নিয়োগ করা হয়েছে ধোনিকে? খোলসা করলেন সৌরভ

০৭:০১ পিএম, সেপ্টেম্বর ১৩, ২০২১

আসন্ন টি-২০ বিশ্বকাপে দলের মেন্টরের ভূমিকায় দেখা যেতে চলেছে ভারতের অন্যতম সফল প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। বিসিসিআই-এর তরফে ধোনিকে এই প্রস্তাব দেওয়া হলে তিনি রাজি হয়ে গিয়েছেন। এবার তাই ফের একবার ভারতীয় দলের ড্রেসিং রুমে দেখা মিলবে মাহি-রাট (ধোনি ও বিরাট) জুটির। এবার প্রশ্ন উঠছে, কেন ধোনিকেই দেওয়া হল এক বড় এক দায়িত্ব? এ বিষয়ে আসল কারণ খোলসা করে জানালেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে সৌরভ জানান, "বিশ্বকাপে ভারতীয় দলকে সাহায্য করার জন্যই ধোনিকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৩ সালের পর থেকে আমরা কোনও আইসিসি ট্রফি জিতিনি। গতবার অ্যাশেজ সিরিজের সময় স্টিভ ওয়া অস্ট্রেলিয়া দলে ছিলেন, ধোনির মতোই খানিক ভূমিকা ছিল ওঁর। বড় ইভেন্টে এরকম হেভিওয়েটদের উপস্থিতি সর্বদাই একটা বড় ফ্যাক্টর। দল অনেক সাহায্য পায়। দেশের হয়ে টি-২০ ক্রিকেট ও চেন্নাই সুপার কিংসে ধোনির রেকর্ড বরাবরই দারুণ। মেন্টর হিসেবে ধোনি ভারতের জন্য ট্রফি আনতে বাড়তি সাহায্য করবেন। তাঁকে ওই পদে আনার জন্য একাধিক আলোচনা চলে। ধোনি থাকার জন্য ভারতের টি-২০ বিশ্বকাপ জেতার সুযোগও বাড়ল।"

[caption id="attachment_31386" align="alignnone" width="1280"]কেন টি-২০ বিশ্বকাপে ভারতের মেন্টর হিসেবে নিয়োগ করা হয়েছে ধোনিকে? খোলসা করলেন সৌরভ কেন টি-২০ বিশ্বকাপে ভারতের মেন্টর হিসেবে নিয়োগ করা হয়েছে ধোনিকে? খোলসা করলেন সৌরভ[/caption]

উল্লেখ্য, কিছুদিন আগেই ধোনি ভারতীয় দলের মেন্টরের দায়িত্বে নিযুক্ত হওয়া মাত্র উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন মহারাজ। বিসিসিআইয়ের ট্যুইটে তাঁর বক্তব্য পেশ করা হয়েছিল। ট্যুইটে সৌরভ জানিয়েছিলেন, ‘টি-২০ বিশ্বকাপে ধোনির অভিজ্ঞতাকে কাজে লাগানোর সবথেকে ভালো উপায় হল ভারতীয় দলে ওঁর অন্তর্ভুক্তি। এই টুর্নামেন্টে ভারতীয় দলকে সাহায্য করার প্রস্তাবে রাজি হওয়ার জন্য ওঁকে ধন্যবাদ জানাই।’ অবশ্য শুধু সৌরভই নন, ধোনি ভারতের মেন্টর হওয়ার পর তাঁর অভিজ্ঞতা যে দলকে আরও সমৃদ্ধ করে তুলবে এ কথা মনে করছেন ক্রিকেটমহলের অনেকেই।

তবে এসবের মধ্যেই রয়েছে এক কাঁটা৷ মেন্টর হিসেবে দলের দায়িত্ব নেওয়ার আগেই চরম বিপাকে পড়েছেন মাহি৷ তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠেছে স্বার্থ সংঘাতের। ইতিমধ্যেই বিসিসিআইকে চিঠি লিখে সে অভিযোগ জানিয়েছেন মধ্যপ্রদেশের ক্রিকেট সংস্থার প্রাক্তন কর্তা সঞ্জীব গুপ্তা। সুপ্রিম কোর্ট অনুমোদিত লোধা কমিটির নিয়ম মতে, ভারতীয় ক্রিকেটের বোর্ডের অন্তর্গত কোনও এক ব্যক্তি একই সঙ্গে দুইটি পদে থাকতে পারেন না। কিন্তু ধোনির নিয়োগে এই নিয়মেরই লঙ্ঘন ঘটছে। বর্তমানে চেন্নাই সুপার কিংসের অধিনায়কের দায়িত্ব সামলাচ্ছেন ধোনি। সেই কারণে তিনি এখন বিসিসিআই-এর মেন্টর হলে স্বার্থ সংঘাতে জড়িয়ে পড়বেন। এই মর্মে চিঠি লিখেই বোর্ডের এপেক্স কাউন্সিলকে জানিয়েছেন সঞ্জীব গুপ্তা। এবার এই সমস্যার সমাধান আদৌ কীভাবে হবে সে দিকেই তাকিয়ে ক্রিকেট বিশ্ব।