1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ইতিহাস গড়লেন ভারতের ‍‍`সোনার ছেলে‍‍`! প্রথম ভারতীয় হিসেবে ডায়মন্ড লিগ ট্রফি নীরজের

মৌসুমী মোদক

সেপ্টেম্বর ৯, ২০২২, ১১:৫১ এএম

ইতিহাস গড়লেন ভারতের ‍‍`সোনার ছেলে‍‍`! প্রথম ভারতীয় হিসেবে ডায়মন্ড লিগ ট্রফি নীরজের

কুঁচকির চোটের জন্য খেলা হয়নি কমনওয়েলথ গেমসে৷ তবে চোট সারিয়ে ফেরার পরই লুসানে আয়োজিত ডায়মন্ড লিগ মিটে (Diamond League) ফাইনালে নেমেছিলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। আর মেগা ফাইনাল জিতে নজির গড়ে ফেলেছিলেন ভারতীয় তারকা। এবার আরেক কৃতিত্বে নাম লেখালেন তিনি৷ প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে ডায়মন্ড লিগ ট্রফি জিতে ইতিহাসে নাম লেখালেন ‍‍`সোনার ছেলে‍‍`।

চোটের কারণে প্রায় এক মাসের জন্য মাঠের বাইরে ছিলেন নীরজ চোপড়া। এরপরেই দেখালেন ‍‍`কামব্যাক‍‍` কাকে বলে! জুলাইয়ে আমেরিকায় বিশ্বচ্যাম্পিয়নশিপে রুপো জেতার পথে চোট পেয়েছিলেন তিনি। তার পরে কমনওয়েলথ গেমসে নামতে না পারলেও দারুণ ভাবে ফিরে আসেন ডায়মন্ড লিগের প্রাথমিক পর্বে। ডায়মন্ড লিগ সিরিজের লুসান পর্বে প্রথম থ্রোয়েই ৮৯.০৮ মিটার ছুড়েছিলেন তিনি। আর লুসানে জিতেই জুরিখে দুই দিনের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেন নীরজ। তার আগে জিতেছিলেন স্টকহোম ডায়মন্ড লিগেও। এবার জুরিখে দুর্দান্ত পারফরম্যান্স করে তিনি জিতে নিলেন ডায়মন্ড লিগ ট্রফি।

বৃহস্পতিবার ফাইনালে নীরজের শুরুটা ভালো হয়নি। প্রথম প্রয়াসেই তাঁর থ্রো ফাউল হয়। তবে দ্বিতীয় প্রয়াসে ৮৮.৪৪ মিটার দূরত্বে জ্যাভেলিন নিক্ষেপ করেন নীরজ৷ যা তাঁর কেরিয়ারের চতুর্থ সেরা থ্রো। আর এই থ্রো দিয়েই বাকি প্রতিযোগীদের পিছনে ফেলে দেন ভারতের ‍‍`গোল্ডেন বয়‍‍`। এরপর তৃতীয় প্রচেষ্টায় ৮৮.০০ মিটার, চতুর্থ প্রচেষ্টায় ৮৬.১১ মিটার, পঞ্চম প্রচেষ্টায় ৮৭.০০ মিটার এবং ষষ্ঠ প্রচেষ্টায় ৮৩.৬০ মিটার দূরত্বে জ্যাভেলিন ছোড়েন নীরজ। তবে দ্বিতীয় থ্রো-এর সৌজন্যেই ট্রফি ওঠে নীরজের হাতে। তাঁকে আর কেউ টপকে যেতে পারেননি।

নীরজের পরে দ্বিতীয় স্থানে শেষ করেন অলিম্পিক্সে রুপোজয়ী চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাদলেই। নিজের চতুর্থ প্রয়াসে ৮৬.৯৪ মিটার দূরত্বে জ্যাভেলিন ছুড়ে দ্বিতীয় স্থান অর্জন করেন তিনি। তৃতীয় হন জার্মানির জুলিয়ান ওয়েবার। তাঁর সেরা থ্রো ৮৩.৭৩ মিটার।

এদিকে, ডায়মন্ড লিগ জেতায় ট্রফির পাশাপাশি ৩০ হাজার মার্কিন ডলার পুরস্কার মূল্য (প্রায় ২৪ লক্ষ টাকা) পেলেন নীরজ। পাশাপাশি ২০২৩ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ওয়াইল্ড কার্ডও পেয়ে গেলেন। বলা যেতেই পারে, গত বছরের টোকিও অলিম্পিক্সে সোনা জয়ের পর নীরজের সময়টা বেশ ভালোই যাচ্ছে।

যদিও লুসানে ৮৫.২০ মিটারের বেশি জ্যাভেলিন ছুড়ে ইতিমধ্যেই আগামী বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার যোগ্যতা অর্জন করে ফেলেছিলেন তিনি। এই বছর বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপোর পদক জিতেছিলেন ভারতের সোনার ছেলে। আগামী বছর সোনার লক্ষ্য নিয়েই নামবেন তিনি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন