1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

রাজ্যে শুরু হতে চলেছে ১২-১৮ বছর বয়সীদের কোভিড ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল!

০৭:৩৬ পিএম, জুন ১৫, ২০২১

বংনিউজ২৪x৭ ডেস্কঃ করোনার জেরে নাজেহাল দেশবাসী। করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ আকার ধারণ করেছিল। তবে বর্তমানে শেষে হ্রাস পেয়েছে সংক্রমণের সংখ্যা। এবং বৃদ্ধি পেয়েছে সুস্থতার হারও। দেশজুড়ে চলছে করোনা টিকাকরন কর্মসূচি। দেশের প্রায় ১৩০ কোটি জনগনের মধ্যে প্রায় ৮০ শতাংশ হল ১২ থেকে ১৮ বছরের বয়সীরা। উল্লেখ্য করোনার দ্বিতীয় ঢেউ এ কমবয়সীদের মধ্যে করোনা সংক্রমণ লক্ষ্য করা গেছে। আর সেকারণেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই দেশের কমবয়সীদের টিকাকরনে নজর দিচ্ছে কেন্দ্র। আর সেকারণেই এবার রাজ্যে শুরু হতে চলেছে ১২-১৮ বছর বয়সীদের ওপর করোনা ভ্যাকসিনের ট্রায়াল।

প্রসঙ্গত জানা গেছে, কলকাতায় ১২-১৮ বছর বয়সীদের ওপর জাইডাস-ক্যাডিলা সংস্থার তৈরি Zycov D vaccine এর ট্রায়াল রান শুরু হবে। কলকাতায় প্রায় ১০০ জনের ওপর ট্রায়াল করা হবে বলে জানা গেছে। এবং এই ট্রায়াল রান চালবে পার্ক সার্কাসের ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ এ।

অন্যদিকে ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথ এর পক্ষ থেকে জানা গেছে, আগামী ১৭ তারিখ তাদের কাছে ভ্যাকসিন এসে পৌঁছানোর কথা রয়েছে। তাই চলতি সপ্তাহের শেষ থেকেই ট্রায়াল রান শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ১৫ দিনের মধ্যেই এই কর্মসূচি শেষ করা হবে বলে জানিয়েছে ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ।

অন্যদিকে সূত্র মারফৎ জানা গেছে, জাইডাস-ক্যাডিলা সংস্থার তৈরি Zycov D vaccine এর ট্রায়াল দেশের প্রায় ২৮ হাজার মানুষের ওপর করা হবে। এই ভ্যাকসিনের ট্রায়াল জানুয়ারি মাসে শুরু হয়েছে বলেই জানা যাচ্ছে। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে অন্যান্য বয়সীদের ট্রায়াল সম্পন্ন হয়েছে। আর এবার ১২-১৮ বছর বয়সীদের মধ্যে ট্রায়াল শুরু হতে চলেছে।