1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

পুরভোটে গেরুয়া ঝড় অব্যাহত! ত্রিপুরার পুরভোটে বিজেপির ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলেছে তৃণমূল

১২:১৬ পিএম, নভেম্বর ২৮, ২০২১

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ২০২৩ সালে রয়েছে ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। তাই ফাইনাল পরীক্ষার আগে ত্রিপুরায় অতি সম্প্রতি সম্পন্ন হয়েছে পুরভোট। আজ সেই নির্বাচনের ফল প্রকাশিত হল। এই পুর ভোটের ফলাফলের উপর নজর ছিল গোটা দেশের। তৃণমূল কংগ্রেসের আসল লক্ষ্য বিধানসভা নির্বাচন হলেও, তার আগে ত্রিপুরার পুর এবং নগরপালিকা নির্বাচনকে লক্ষ্য করেছে বাংলার শাসক দল। সেই লক্ষ্য পুরনে কিছুটা হলেও, ঘাসফুল শিবির সফল।

ত্রিপুরা পুর ভোটের মধ্যে আগরতলার সবকটি অর্থাৎ ৫১ ওয়ার্ডে প্রার্থী দিয়েছিল তৃণমূল কংগ্রেস। আর দেখা গিয়েছে, অধিকাংশ ওয়ার্ডেই তৃণমূল প্রথম না হলেও, দ্বিতীয় স্থান অধিকার করেছে। আবার সেই সঙ্গে কিছু ওয়ার্ডে জোর টেক্কা দিয়েছে বিজেপিকে। সব থেকে বড় বিষয় হল,  ত্রিপুরায় সিপিআইএমকে তৃতীয় স্থানে পাঠিয়ে দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে তৃণমূল কংগ্রেস। এর মানে তৃণমূল কংগ্রেস ইতিমধ্যেই অন্য রাজ্যে প্রধান বিরোধী রাজনৈতিক দলের তকমা ছিনিয়ে নিচ্ছে ক্রমশ।

এখনও পর্যন্ত যা খবর পাওয়া যাচ্ছে, আগরতলায় ৫১ ওয়ার্ডের মধ্যে ইতিমধ্যেই ১০টি ওয়ার্ড জিতে গেছে বিজেপি। কিন্তু ৬টি ওয়ার্ডে দ্বিতীয় স্থানে রয়েছে তৃণমূল, আর সিপিআইএম দ্বিতীয় স্থানে ৩ ওয়ার্ডে। ২, ১৯, ৩৬, ৩৫, ১৮ নম্বর ওয়ার্ড জিতে গেছে বিজেপি। আগরতলার ১৮ নম্বর ওয়ার্ডে জয়ী বিজেপি প্রার্থী অভিষেক দত্ত। তাঁর প্রাপ্ত ভোট ১৮৮০। আর সেই ওয়ার্ডে তৃণমূল পেয়েছে ১২০০ ভোট। ওই ওয়ার্ডে বিজেপি প্রার্থী জিতেছেন ৬৫৪ ভোটে। আগরতলার ১৯ নম্বর ওয়ার্ডে জয়ী বিজেপি প্রার্থী ভাস্বতী দেববর্মা।

আবার, ১৯ নম্বর ওয়ার্ডে বিজেপি প্রার্থী পেয়েছেন ১০২৬ ভোট, সিপিএম প্রার্থী ৯৩৬ ভোট, আর তৃণমূল প্রার্থী ৫২৮ জন। অপরদিকে, ২১ নম্বর ওয়ার্ডে বিজেপি প্রার্থী পেয়েছেন ৩৪৩১ ভোট, সিপিআইএম ৯৩২ ভোট আর তৃণমূল প্রার্থী পেয়েছেন ১৭২৮ ভোট। ৩ নম্বর ওয়ার্ডেও বিজেপি প্রার্থী পেয়েছেন ৩৯৭২ ভোট, সিপিআইএম ৬১৬ ভোট আর তৃণমূল প্রার্থী পেয়েছেন ৭৯৮ ভোট।

এদিকে, রাজনৈতিক মহলের একাংশের মতে, আগরতলা পুরসভা যদি জিততেও না পারে তৃণমূল, তাহলেও তাঁরা যে উত্তর-পূর্বের এই রাজ্যে রীতিমতো জাঁকিয়ে বসেছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। আর সেক্ষেত্রে প্রথম নির্বাচনেই বিরোধী দল হিসেবে উঠে আসছে তাঁরা। ২০২৩-এর বিধানসভা ভোটের আগে এই নির্বাচন ত্রিপুরায় তৃণমূলের কাছে এই নির্বাচন ছিল কার্যত সেমিফাইনাল। বিধানসভা নির্বাচনে নিজেদের উজার করে দিতে চাইছে ঘাসফুল শিবির। আর সেই লক্ষ্যে আপাতত তাঁরা অনেকটাই সফল, এমনটাই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা।