1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ট্রেনে ভিক্ষা করেই কেনা প্রথম ক্যামেরা! বহু বাধা পেরিয়ে দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চিত্র-সাংবাদিক জোয়া

০৪:৪০ পিএম, জুন ১৮, ২০২১

পেটের দায়ে ট্রেনের কামরায় শুরু ভিক্ষা। কিন্তু তিনি যে একজন তৃতীয় লিঙ্গের মানুষ। তাই স্বাভাবিক চোখে যেন কেউই দেখতেন না তাঁকে। প্রায়শই ট্রেনের পুরুষ যাত্রীদের পাশাপাশি মহিলা যাত্রীদেরও কটূক্তির শিকার হতেন তিনি৷ তবে ভেঙে পড়েননি তিনি। ভিক্ষার টাকাতেই কিনে ফেলেন নিজের প্রথম ক্যামেরা। আর আজ বহু বাধাবিপত্তি কাটিয়ে তিনি হয়ে উঠেছেন দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চিত্র সাংবাদিক।

এই দীর্ঘ লড়াইয়ের সাক্ষী যিনি, তাঁর নাম জোয়া থমাস লোবো। তৃতীয় লিঙ্গের মানুষ হওয়ার কারণে মাত্র ৫ বছর বয়সে স্কুল থেকে বের করে দেওয়া হয় তাঁকে। ১১ বছর বয়সে তিনি অন্যদের থেকে নিজের পার্থক্য বুঝতে পারেন। তারপরই অন্যদের থেকে নিজেকে গুটিয়ে নিতে শুরু করেন জোয়া। এদিকে পরিবারে রয়েছেন মা এবং ছোটো দুই ভাইবোন। ফলে অল্প বয়সেই রোজগারের পথ খুঁজতে হয় জোয়াকে। রেল স্টেশনের কাছে বাড়ি হওয়ায় পেটের দায়ে ট্রেনের কামরাতেই ভিক্ষা শুরু করেন তিনি।

[caption id="attachment_19182" align="alignnone" width="1000"]ট্রেনে ভিক্ষা করেই কেনা প্রথম ক্যামেরা! বহু বাধা পেরিয়ে দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চিত্র-সাংবাদিক জোয়া ট্রেনে ভিক্ষা করেই কেনা প্রথম ক্যামেরা! বহু বাধা পেরিয়ে দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চিত্র-সাংবাদিক জোয়া[/caption]

যখন তাঁর ১৭ বছর বয়স, গুরু সালমার সঙ্গে পরিচয় হয়। তিনিই তৃতীয় লিঙ্গের মানুষদের সঙ্গে যোগাযোগ করান জোয়ার। তিনিই জয়াকে সাহায্য করেন নিজস্ব এক পরিচয় গড়ে তুলতে। এই কথাগুলি নিজের মুখেই স্বীকার করেছেন জোয়া। এরপরই সমাজে নিজের জায়গা প্রতিষ্ঠার জন্য বদ্ধপরিকর হয়ে ওঠেন তিনি। মা মারা যান ২০১৬ সালে, ২০১৮ সাল অবধি রেলেই ভিক্ষা করেন জোয়া।

ছবি তোলার শখ ছিল ছোট থেকেই। তবে কোনও সুযোগ পাননি জোয়া। নিজের পরিচয়ে স্বতন্ত্র হয়ে উঠতে ভিক্ষার টাকাতেই কিনে ফেলেন ক্যামেরা। গতবছর লকডাউনের জেরে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যাওয়াতেই যেন বড় সুযোগ আসে তাঁর কাছে। বান্দ্রা স্টেশনে পরিযায়ী শ্রমিকদের অবরোধের ছবি তুলেই নতুন এক অধ্যায়ের সূচনা করেন তিনি৷ লোকাল ট্রেন থেকেই শুরু হয় তাঁর আগামীর পথ চলা।

[caption id="attachment_19183" align="alignnone" width="1000"]ট্রেনে ভিক্ষা করেই কেনা প্রথম ক্যামেরা! বহু বাধা পেরিয়ে দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চিত্র-সাংবাদিক জোয়া ট্রেনে ভিক্ষা করেই কেনা প্রথম ক্যামেরা! বহু বাধা পেরিয়ে দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চিত্র-সাংবাদিক জোয়া[/caption]

জয়ার সেই ছবিই পরে প্রকাশিত হয় বিভিন্ন সংবাদ মাধ্যমে। উচ্চ প্রশংসিতও হয়। ক্রিস্টান সম্প্রদায়ে বেড়ে ওঠার ফলে ইংরেজি ভাষা রপ্ত ছিল তাঁর। এভাবেই ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন ভারতের প্রথম তৃতীয় লিঙ্গের চিত্র সাংবাদিক। তাঁর এই অভিজ্ঞতার কাহিনী যেন অনুপ্রেরণা যোগায় সমাজে বসবাসকারী অন্যান্য তৃতীয় লিঙ্গের মানুষগুলিকেও। নেটিজেনরাও কুর্নিশ জানাচ্ছেন জোয়াকে।