1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কুয়ো খোঁড়ার সময় বেরিয়ে এল বিশালাকার নীলা! দাম শুনলে চোখ কপালে উঠবেই

০৯:৪৩ পিএম, জুলাই ২৮, ২০২১

এ যেন ঠিক রূপকথার গল্প! কুয়ো খুঁড়তে গিয়ে বেরিয়ে এল বিশালাকার নীলা (Sapphire Cluster)। যার আনুমানিক বাজারমূল্য ১০ কোটি মার্কিন ডলার। ওজন প্রায় ৫১০ কিলোগ্রাম। অবিশ্বাস্য হলেও সত্যি! এমন ঘটনায় চোখ কপালে উঠল খননকর্মীদেরও। ঘটনাটি ঘটেছে শ্রীলঙ্কায়।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন জানাচ্ছে, শ্রীলঙ্কার রতনপুর এলাকায় গ্যামেজ নামে এক রত্ন ব্যবসায়ীর বাড়ির পিছনে কুয়ো খোঁড়ার কাজ চলছিল। সে কাজ যখন পুরোদমে হচ্ছিল তখনই আচমকা বড়সড় কিছুতে ধাক্কা লাগে। এরপর জায়গাটি ভালো করে খুঁড়তেই বেরিয়ে আসে বিশালাকার ওই নীলা। এরপরই জানা যায়, এর দাম হতে পারে ১০ কোটি মার্কিন ডলার। যা শুনে স্বাভাবিকভাবেই অবাক হয়ে গিয়েছেন সকলে।

জানা গিয়েছে, ইতিমধ্যেই মূল্যবান নীলাটির বিষয়ে শ্রীলঙ্কান কর্তৃপক্ষকে খবর দিয়েছেন গ্যামেজ। তিনি জানিয়েছেন, পাথরটি এখনই বিক্রি করা যাবে না। আপাতত ১ বছর ধরে পাথরটিকে পরিস্কার করা হবে। তারপর সেটিকে পরীক্ষা করে সার্টিফিকেট দেওয়া পরই বিক্রি করা যাবে৷ পাথরটির নাম রাখা হয়েছে 'Serendipity Sapphire'।

https://youtu.be/cEXKt5oAYmA

এই প্রসঙ্গে শ্রীলঙ্কার ন্যাশনাল জেম এবং জুয়েলারি অথোরিটির পক্ষ থেকে তিলক বিরসিংঘে জানিয়েছেন, বাকি আর পাঁচটা অন্য নীলার থেকে বেশ আলাদা এটি৷ এটিকে কেউ ব্যক্তিগত মালিকানায় রাখার জন্য কিংবা মিউজিয়ামে রাখার জন্য কিনে নিতে পারেন। মনে করা হচ্ছে, এটিই বিশ্বের সবচেয়ে বড় নীলা।