জানা-অজানা

আ্যালুমিনিয়ামের বাসন থেকে পোড়া দাগ তোলার সহজ উপায়

অ্যালুমিনিয়ামের কড়াই বা বাসন যদি পুড়ে যায় ও কালো দাগ হয়ে যায় তাহলে সেই কড়াইতে দুই তিন গ্লাস জল ঢালুন। তারপর তাতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট, এক টেবিল চামচ নুন এবং এক টেবিল চামচ লেবুর রস দিন। এবার এই জলটি পাঁচ মিনিট ফুটিয়ে নিন। জল যেন ফুটে কড়াইয়ের আশেপাশে এবং উপর পর্যন্ত চলে আসে। এর ফলে পুরো কড়াই-এর ভেতর পোড়াগুলোই নরম হবে।

এবার এই জলটি একটি বড় পাত্রে বা সিঙ্কের নালির মুখ বন্ধ করে সিঙ্কেও ঢালতে পারেন, যাতে গোটা কড়াইটি সহজেই সেখানে চুবিয়ে রাখতে পারেন। এভাবে কিছুক্ষণ ওই জলে কড়াইটি চুবিয়ে রাখুন। সেক্ষেত্রে কড়াইয়ের বাইরের পোড়া অংশগুলোও নরম হয়ে যাবে।

এবার জল থেকে কড়াই বের করে নিন। একটি পাত্রে এক টেবিল চামচ বেকিং সোডা এবং ডিটারজেন্ট মিশিয়ে নিন। বেকিং সোডা একটি ন্যাচরাল ক্লিনার। এবার স্টিল ঊলের সাহায্যে বেকিং সোডা ও ডিটারজেন্টের মিশ্রণটি দিয়ে কড়াই মেজে নিন।

কড়াই ফ্রিজে রেখে দিন : এগুলি ছাড়া কড়াই থেকে পোড়া খাবারের দাগ তোলার একটি সহজ উপায় হল, কড়াইটি ফ্রিজে রেখে দিন। ২-৩ ঘণ্টার মধ্যে, পোড়া খাবার ঠাণ্ডার কারণে জমে দিয়ে শক্ত হয়ে যাবে, যার ফলে সহজেই এটি ধুয়ে ফেলতে পারবেন।

লেবু এবং বেকিং সোডা : পোড়া কড়াইয়ে ১ চামচ বেকিং সোডা দিন। তারপরে ২ চামচ লেবুর রস এবং ২ কাপ গরম জল দিন। এটির পরে স্টিলের স্ক্রাবার দিয়ে ঘষে পরিষ্কার করুন। আপনার কড়াই চকচক করবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button