টিম ইন্ডিয়ার কোচের দায়িত্বে কি কোনও বিদেশী? দৌঁড় থেকে ছিটকে গেলেন অনিল কুম্বলে!

টিম ইন্ডিয়ার কোচের দায়িত্বে কি কোনও বিদেশী? দৌঁড় থেকে ছিটকে গেলেন অনিল কুম্বলে! / Image Source : Instagram @indiancricketteam
টিম ইন্ডিয়ার কোচের দায়িত্বে কি কোনও বিদেশী? দৌঁড় থেকে ছিটকে গেলেন অনিল কুম্বলে! / Image Source : Instagram @indiancricketteam

আসন্ন টি-২০ বিশ্বকাপের পরই ভারতীয় হেড কোচ হিসেবে রবি শাস্ত্রীর মেয়াদ শেষ হচ্ছে। অর্থাৎ কুড়ি ওভারের বিশ্বকাপই হতে চলেছে কোচ হিসেবে শাস্ত্রীর শেষ বড় টুর্নামেন্ট। এরপরই কোচিংয়ের দায়িত্ব ছাড়বেন তিনি। ফলে ভারতীয় ক্রিকেট মহল জুড়ে প্রশ্ন উঠছে, শাস্ত্রীর পর কে হতে চলেছেন ভারতীর দলের কোচ? কার হাতে সঁপে দেওয়া হবে টিম ইন্ডিয়ার যাবতীয় দায়িত্ব? কানাঘুঁষো শোনা যাচ্ছিল, এরপর নাকি প্রাক্তন ভারতীয় অধিনায়ক ও কোচ অনিল কুম্বলে টিম ইন্ডিয়ার কোচের পদে দেখা যেতে চলেছে। এই নিয়ে বেশ আলোচনাও শুরু হয়ে গিয়েছিল।

তবে এখন শোনা যাচ্ছে, বিসিসিআই-এর অধিকাংশ সদস্য এই মুহূর্তে কুম্বলেকে কোচ করতে রাজি নন৷ সংবাদ সংস্থা আইএএনএস অনুযায়ী, অনিল কুম্বলে নিজেও নাকি টিম ইন্ডিয়ার কোচিং নিয়ে উৎসুক নন৷ পাশাপাশি বোর্ডের এক সূত্রেরও দাবী, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি ছাড়া বোর্ডের আর কারোরই তাঁকে নিয়ে আগ্রহ নেই৷ সৌরভ কুম্বলের নামের প্রস্তাব করেছিলেন৷ কিন্তু বোর্ডের বাকিদের এই নামে নিজের মত নেই। এছাড়া কুম্বলে নিজেও জানেন, দলের সিনিয়র ক্রিকেটার যেমন বিরাট কোহলিদের সঙ্গে তাঁকে ফের কাজ করতে হবে৷ এতে তাঁর নতুন কিছু লাভই হবে না৷ তাই নিজেও আর আগ্রহ দেখাননি।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে টিম ইন্ডিয়ার হেড কোচ পদে নিয়োগ করা হয়েছিল অনিল কুম্বলেকে। সেই সময় বিসিসিআইয়ের উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন সৌরভ গাঙ্গুলি, সচিন তেন্ডুলকর ও ভিভিএস লক্ষ্মণ। তবে পরবর্তীতে দলের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মতের অমিল ঘটায় এক বছরের মধ্যেই কোচের দায়িত্ব ছেড়ে দেন কুম্বলে৷ তারপরই দলের কোচ হিসেবে আসেন রবি শাস্ত্রী। তাঁর কোচিংয়ে ভারতীয় দলের উত্থান চোখে পড়ার মতো হলেও কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি দল। বিশ্বকাপের পর তাঁর কোচিংয়ের মেয়াদ শেষ হচ্ছে। শাস্ত্রী ইতিমধ্যেই বেশ কয়েকবার জানিয়েছেন তিনি আর চুক্তি বাড়াতে চান না। ফলে নতুন কোচের সন্ধান চলছে।

তবে এবার প্রশ্ন উঠছে, কুম্বলে যেহেতু দৌঁড় থেকে ছিটকে গেলেন, তবে এর পর কে নেবেন ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব? সূত্রের খবর, শাস্ত্রীর পর ভারতীয় ক্রিকেট দলের জন্য ফের একবার কোনও বিদেশী কোচ আসতে পারেন। বিশ্বকাপ শেষ হওয়ার পর ভারতীয় ক্রিকেট দলে হয়তো ফের কোনও বিদেশী কোচকেই দেখা যাবে। যদিও প্রথমে শোনা গিয়েছিল, বিসিসিআই কর্তারা চাইছেন রবি শাস্ত্রী দায়িত্ব ছাড়লে তাঁর জায়গায় ফের কোনও ভারতীয়ই যাতে প্রাধান্য পান। তাই টিম ইন্ডিয়ার জন্য বিদেশী কোচ আনতে আগ্রহী নয় বোর্ড। তাদের প্রথম বিকল্প ভারতীয়রাই। তাই প্রাক্তন ভারতীয় কোনও ক্রিকেটারকেই দলের হেড কোচের দায়িত্ব দেওয়ার আপাত পরিকল্পনা বোর্ডের। কিন্তু শেষ মুহূর্তে যদি মনোমত প্রাক্তন কোনও ভারতীয়কে না পাওয়া যায়, তবে বিদেশী কোচের দিকেই ঝুঁকবে বোর্ড।