ঘোষিত হল স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তির দিনক্ষণ! কিভাবে করতে হবে আবেদন রইল বিস্তারিত

ঘোষিত হল স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তির দিনক্ষণ! কিভাবে করতে হবে আবেদন রইল বিস্তারিত
ঘোষিত হল স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তির দিনক্ষণ! কিভাবে করতে হবে আবেদন রইল বিস্তারিত

ইতিমধ্যেই ঘোষিত হয়েছে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের দিনক্ষণ। এরপর এবার স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তির দিনক্ষণ ঘোষণা করল উচ্চ শিক্ষা দপ্তর। বুধবার এক বিজ্ঞপ্তি জারি করে উচ্চ শিক্ষা দপ্তরের তরফে জানানো হয় স্নাতক স্তরের ক্ষেত্রে ২ আগস্ট এবং স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে থেকে ভর্তি প্রক্রিয়া শুরু করতে হবে পয়লা সেপ্টেম্বর থেকে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে ২২ জুলাই দুপুর তিনটে নাগাদ প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল। এরপর কবে থেকে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হবে তা নিয়ে একটি সংশয় ছিল পরীক্ষার্থীদের মধ্যে। দিন সেই সংশয় দূর করে এক বিজ্ঞপ্তি জারি করে ভর্তির দিনক্ষণের কথা ঘোষণা করে উচ্চ শিক্ষা দপ্তর। দিনক্ষণ ঘোষণার পাশাপাশি বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে এই পুরো ভর্তি প্রক্রিয়াই হবে অনলাইনে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, স্নাতক স্তরের ক্ষেত্রে ২ আগস্ট ভর্তির পর অক্টোবরের ১ তারিখ থেকেই প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে। অন্যদিকে স্নাতকোত্তরের ক্ষেত্রে পয়লা সেপ্টেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হলেও অক্টোবরের শেষের মধ্যেই শুরু করতে হবে ক্লাস। এছাড়াও একেবারেই মেধার ভিত্তিতে স্বচ্ছতার সঙ্গে ভর্তি প্রক্রিয়া চালাতে হবে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

কলেজ গুলিকে নির্দেশ দিয়ে বলা হয়েছে পড়ুয়ারা অনলাইনের মাধ্যমে যে আবেদন করবে সেই মেধাতালিকা সরাসরি পাঠাতে হবে ব্যাংকে। এরপর এই ব্যাংক সেই মেধা তালিকার নিরিখে পড়ুয়াদের থেকে ভর্তির জন্য অ্যাডমিশন ফি নেবে। অনলাইনে এই গোটা প্রক্রিয়া সম্পন্ন হলে সে ক্ষেত্রে স্বচ্ছতা বজায় থাকবে বলেই মনে করা হচ্ছে। বর্তমান করোনা পরিস্থিতিতে এই প্রক্রিয়া চালু হলে সশরীরে পড়ুয়া কেই আর কলেজে এসে ভর্তি হওয়ার জন্য লাইন দিতে হবে না। এছাড়াও ভর্তি প্রক্রিয়া শেষ হলে কিভাবে অনলাইনে ক্লাস হবে সে বিষয়ে দ্রুত বিজ্ঞপ্তি জারি করবে শিক্ষা দপ্তর।