বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

জানেন কি? ভারত ছাড়াও বিশ্বের এই ৫ দেশে ১৫ অগাস্টের দিনই পালিত হয় স্বাধীনতা দিবস!

০১:৫০ পিএম, আগস্ট ১৪, ২০২১

জানেন কি? ভারত ছাড়াও বিশ্বের এই ৫ দেশে ১৫ অগাস্টের দিনই পালিত হয় স্বাধীনতা দিবস!

১৯৪৭ সালের ১৫ অগাস্ট ২০০ বছরের ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্ত হয়ে স্বাধীন হয় আমাদের দেশ, ভারত। বহু স্বাধীনতা সংগ্রামীর কঠিন লড়াইয়ের ঘাম-রক্তের বিনিময়েই মিলেছে আজকের এই স্বাধীনতা। তাঁদের আত্মত্যাগ, বলিদানেই আজ ভারত হয়ে উঠেছে বিশ্বের বৃহত্তম এক গণতন্ত্র। সেই উপলক্ষ্যে প্রতি বছর ১৫ অগাস্ট পালিত হয় ভারতের স্বাধীনতা দিবস। এদিন নানা অনুষ্ঠানের মাধ্যমে সম্মান জানানো হয় দেশ-মাতৃকাকে। স্মরণ করা হয় আত্মত্যাগী বীর বিপ্লবীদের।

তবে শুধু ভারতবর্ষের জন্যই ১৫ অগাস্ট বিশেষ গুরুত্বপূর্ণ এক দিন নয়, বরং বিশ্বের আরও ৫ টি দেশে এই দিনটির গুরুত্ব ঠিক একইরকম। কারণ, ওই ৫টি দেশেও ১৫ অগাস্টই পালিত হয় স্বাধীনতা দিবস। সেই দেশগুলির নাম উত্তর ও দক্ষিণ কোরিয়া, গণ প্রজাতন্ত্রী কঙ্গো, বাহরিন এবং লিচেনস্টাইন।

উত্তর ও দক্ষিণ কোরিয়া- ১৫ অগাস্টের দিনেই প্রতিবছর 'জাপান বিজয় দিবস' বা 'জাতীয় স্বাধীনতা দিবস' পালন করে উত্তর ও দক্ষিণ কোরিয়া। কারণ, ১৯৪৫ সালে ১৫ অগাস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান মার্কিন ও সোভিয়েত রাশিয়ার কাছে আত্মসমর্পণ করায় কোরিয়ায় জাপানি উপনিবেশের পতন হয়। এর তিন বছর পর সোভিয়েত সমর্থিত উত্তর কোরিয়া ও মার্কিন সমর্থিত দক্ষিণ কোরিয়ার জন্ম। তারপর থেকে প্রতি ১৫ অগাস্ট ওই দুই দেশে স্বাধীনতা দিবস পালিত হয়। দুই দেশেই ওই দিন সরকারি ছুটি থাকে।

গণপ্রজাতন্ত্রী কঙ্গো- ১৫ আগস্ট স্বাধীনতা পায় মধ্য আফ্রিকার এই দেশও। ১৮৮০ সালে ফরাসি শাসন শুরু হয় এই দেশে। ১৯৬০ সালে ফরাসি উপনিবেশের পতন ঘটে। ১৯৬৩ সাল পর্যন্ত ফুলবার্ট ইউলৌ রাষ্ট্রপতি হিসাবে দেশ শাসন করেন। এ দেশের সাবেক নাম ছিল ফ্রেঞ্চ কঙ্গো। ১৯০৩ সালে নাম হয় মধ্য কঙ্গো। স্বাধীনতার পর নাম বদলে হয় গণপ্রজাতন্ত্রী কঙ্গো।

বাহরিন- মধ্যপ্রাচ্যের এই দেশও ব্রিটিশদের হাত থেকে ১৫ অগাস্ট স্বাধীনতা লাভ করে । ইতিহাস জানায়, এই দ্বীপপুঞ্জ আরব থেকে পর্তুগিজ, বহু শাসকের অধীনেই ছিল। ১৯ শতকে ব্রিটিশদের অধীনে হয় বাহরিন। ১৯৭১ সালে ১৫ অগাস্ট রাষ্ট্রসংঘের হস্তক্ষেপে ব্রিটিশ উপনিবেশের পতন ঘটে। তারপর থেকে ১৫ অগাস্ট ওই দেশে স্বাধীনতা দিবস পালন করা হয়। এবছর তাদের সুবর্ণ জয়ন্তী বর্ষ। যদিও জাতীয় দিবস পালিত হয় ১৬ ডিসেম্বর। ওই দিন প্রাক্তন সুলতান ইসা বিন সলমন আল খালিফা সিংহাসনে বসেছিলেন।

লিচেনস্টাইন- বিশ্বের অন্যতম ক্ষুদ্র দেশের স্বাধীনতা দিবসও একই দিনে, ১৫ অগাস্ট। ১৮৬৬ সালে জার্মানদের হাত থেকে স্বাধীনতা পেয়েছিল এই দেশ। এরপর ১৯৪০ সালের ৫ আগস্ট লিচেনস্টাইন সরকার সরকারিভাবে ১৫ আগস্ট দিনটিকে জাতীয় দিবস হিসাবে ঘোষণা করে। তারপর থেকেই ১৫ অগাস্ট দিনটি জাতীয় দিবস হিসাবে পালিত হয় ওই দেশে।