ভ্যাকসিন পেতে ৩ ঘন্টায় কত জন নাম রেজিস্ট্রেশন করলেন?

ভ্যাকসিন পেতে ৩ ঘন্টায় কত জন নাম রেজিস্ট্রেশন করলেন?
ভ্যাকসিন পেতে ৩ ঘন্টায় কত জন নাম রেজিস্ট্রেশন করলেন?

শুরু হয়েছে টিকাকরণের জন্য রেজিস্ট্রেশন বা নথিভুক্তকরনের প্রক্রিয়া। কিন্তু প্রথম দিনেই মুখ থুবড়ে পড়ে অ্যাপ। তবে কিছুক্ষন পরেই কাজ করতে শুরু করে আবার অ্যাপ। এদিন প্রায় ৮০ লাখ মানুষ ভ্যাকসিনের জন্য রেজিসট্রেশন করেছেন বলেই জানানো হয়। জানা যায়, শেষ তিন ঘণ্টায় যাঁরা নাম নথিভুক্ত করিয়েছেন, তাঁদের মধ্যে বেশির ভাগ ১৮ থেকে ৪৪ বছর বয়সীরাই রয়েছেন।

পয়লা মে থেকে শুরু হবে ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের টিকাকরণ। সেই কারণে বুধবার থেকে শুরু হয়েছে রেজিস্ট্রেশন বা নথিভুক্তকরনের প্রক্রিয়া। সেই কারণে এ দিন বিকেল ৪ টে থেকে রেজিস্ট্রেশনের জন্য খুলে দেওয়া হয় কো উইন অ্যাপ। তবে রেজিস্ট্রেশন করতে গিয়ে দেখা যায় অ্যাপ কাজ করছে না। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হয় নেটিজেনরা।

একইসঙ্গে নেটিজেনরা জানান, রেজিস্টার করতে পারলেও কোনও স্লট পাচ্ছেন না তাঁরা। এরপরেই জবাব দেয় কো উইন কর্তৃপক্ষ। জানানো হয়, রেজিস্ট্রেশনের সময় নয়, অ্যাপয়েন্টমেন্ট বুকিং -এর সময় স্লট পাওয়া যাবে। পাশাপাশি বলা হয়, রেজিস্ট্রেশনের পর লগ ইন করার সময় ফোন নম্বর দিতে হবে। এরপরেই একটি ওটিপি আসবে। এবার সেই ওটিপি দিলেই সরাসরি খুলে যাবে অ্যাপয়েন্টমেন্ট বুকিং-এর জায়গা। সেখান থেকেই হাসপাতাল, দিনক্ষণ নির্দিষ্ট করা যাবে।

অন্যদিকে, এদিন রেজিস্ট্রেশনের সময় ওটিপি আসার ক্ষেত্রে প্রথমে কিছু সমস্যা হলেও, পরে সেই সমস্যার সমাধান হয়ে যায়। প্রথম ঘণ্টাতেই প্রায় ৩৫ লক্ষ মানুষ রেজিস্টার করেন।

এদিকে,ভ্যাকসিন নিয়ে একাধিক নির্দেশিকা জারি হওয়ার কারণে ইতিমধ্যেই সমস্যার মুখে পড়েছিলেন সাধারণ মানুষ। কখনও দাম, কখনও অন্যান্য সমস্যা বাদ সেধেছে পরিষেবায়। তবে জানানো হয়েছে মানুষ কখন কোন স্লট পাবে সেটা অবশ্য সংশ্লিষ্ট রাজ্য এবং বেসরকারি হাসপাতালে ওপর নির্ভর করছে। এছাড়া, কোন হাসপতালে কত দামে ভ্যাকসিন বিক্রি হবে তা সেই হাসপাতালই ঠিক করবে। মে মাসেই সেই সমস্ত তথ্য দেবে রাজ্য ও বেসরকারি হাসপাতালগুলো। পাশাপাশি, ট্যুইট করে আরোগ্য সেতু অ্যাপ-এর তরফে বলা হয়, ১৮ বছরের ঊর্ধ্বের ব্যক্তিরা টিকা নিতে চাইলে বিকেল ৪টে থেকে cowin.gov.in-এ গিয়ে রেজিস্ট্রেশন করুন। আরোগ্য সেতু অ্যাপ ও উমঙ্গ অ্যাপেও রেজিস্টার করা যাবে। রাজ্য সরকারি ও বেসরকারি কোভিড সেন্টারের ক্ষমতা অনুসারে আবেদনকারীদের টিকা নিতে ডাকা হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.