কোল্ড ড্রিংকস কি সত্যিই ক্ষতিকর! জেনে নিন এর আসল রহস্য

কোল্ড ড্রিংকস কি সত্যিই ক্ষতিকর! জেনে নিন এর আসল রহস্য
কোল্ড ড্রিংকস কি সত্যিই ক্ষতিকর! জেনে নিন এর আসল রহস্য

গরমের কষ্টের হাত থেকে রক্ষা পেতে অনেকেই অভ্যস্ত এই মিষ্টি পানীয়তে। এর পিছনে কিছু মানুষের আবার অনেক ভুল ধারণাও রয়েছে। গ্যাস-অ্যাসিডিটি থেকে মুক্তি পেতে চুমুক দেন এই কোল্ড ড্রিংকে। কিন্তু কোল্ড ড্রিংক শরীরের জন্য কতটা ক্ষতিকারক তা জানেন কি? আসুন জেনে নেওয়া যাক।

কোল্ড ড্রিংকের মধ্যে উপস্থিত ফসফরিক অ্যাসিড, ক্যাফেইন, কার্বন-ডাই-অক্সাইড, সিন্থেটিক চিনি-সহ নানা ধরনের রাসায়নিক উপাদান। এর সাথে থাকে সোডাও তাই অনেক মানুষই মনে করেন খাওয়ার পর কোল্ড ড্রিংক খেলে খাবার নাকি ভালো হজম হয়। কিন্তু এটা জানেন না যে এই কৃত্রিম পানীয় সাময়িক শরীরকে স্বস্তি দিলেও প্রকৃতপক্ষে এটি পাকস্থলীর ভারসাম্য নষ্ট করে। শুধু তাই নয় শরীরে ক্যালশিয়ামের ভারসাম্যে গভীর প্রভাব ফেলে। যার ফলস্বরূপ হাড়, দাঁত ভঙ্গুর হয়ে যায়।

এছাড়াও কোল্ড ড্রিংক ও এই ধরণের ড্রিংক এ এমন কিছু উপকরণ মেশানো হয় যা আমাদের শরীরকে নানান ভাবে ক্ষতিগ্রস্ত করে। হার্টের সমস্যা, ঘুম কম না হওয়া এসব তো লেগেই আছে। কোল্ডড্রিংকে উপাদান হিসেবে থাকে সোডিয়াম বেঞ্জোয়েট। যা ধীরে ধীরে মানব শরীরের কর্মক্ষমতা কমিয়ে দেয়। এমনকী DNA-এর গঠনগত পরিবর্তনও ঘটে যায় অতিরিক্ত পান করলে।

জানেন পেটে মেদ জমাতে আর ওজন বাড়াতে কোল্ড ড্রিংকের জুড়ি মেলা ভার। আর ভুঁড়ি বাড়া কিন্তু শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। ভুঁড়ি বাড়লে সেখান থেকে আরও নানাবিধ সমস্যা লেগেই থাকে। এছাড়াও মেয়েদের শারীরিক কিছু সমস্যা বাড়ে। এই সব কারণেই কোল্ড ড্রিংক যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।