বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

প্রয়াত হলেন প্রথম মালয়েশিয়ান ওপেন জেতা ভারতের কিংবদন্তি ব্যাডমিন্টন খেলোয়াড় নন্দু নাটেকর

০১:০৩ পিএম, জুলাই ২৮, ২০২১

প্রয়াত হলেন প্রথম মালয়েশিয়ান ওপেন জেতা ভারতের কিংবদন্তি ব্যাডমিন্টন খেলোয়াড় নন্দু নাটেকর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলে গেলেন ভারতের কিংবদন্তি ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় নন্দু নাটেকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। বেশ কিছুদিন ধরেই তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। বুধবার পুণেতে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশের প্রথম আন্তর্জাতিক ব্যাডমিন্টন পদক জয়ী শাটলার।

ভারতের ব্যাডমিন্টন খেলার জগতে এক উজ্জ্বল এবং বড় নাম ছিলেন নন্দু নাটেকার। তিনি ১০০-র উপর জাতীয় ও আন্তর্জাতিক টুর্নামেন্টে জিতেছিলেন। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। প্রধানমন্ত্রী টুইট করে লেখেন যে, ‘ভারতের খেলার ইতিহাসে নন্দু নাটেকারের একটা বিশেষ জায়গা বরাবর রয়েছে। একদিকে তিনি যেমন একজন অসাধারণ ব্যাডমিন্টন প্লেয়ার, তেমনই ছিলেন আইকন। ওঁর সাফল্য পরবর্তী প্রজন্মকে আনুপ্রাণিত করেছে। ওঁর প্রয়াণে গভীর শোকাহত। এই দুঃখের সময়ে তাঁর পরিবার এবং পরিজনের প্রতি আমার সমবেদনা রইল। ওম শান্তি।’

https://twitter.com/narendramodi/status/1420259303680708610

ভারতের এই কিংবদন্তি ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় পশ্চিম মহারাষ্ট্রের সাঙ্গলিতে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর দীর্ঘ ১৫ বছরের কেরিয়ারে প্রচুর সাফল্য অর্জন করেছেন। দেশকে অনেক খেতাব এনে দিয়েছেন। ৬ বারের জাতীয় চ্যাম্পিয়ন ছিলেন তিনি। ১৯৫৬ সালে প্রথম ভারতীয় হিসেবে মালয়েশিয়াতে জিতেছিলেন আন্তর্জাতিক টুর্নামেন্ট। ১৯৫৪ সালে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন। সব মিলিয়ে তিনি ছিলেন ভারতীয় ব্যাডমিন্টনের আইকন। ১৯৬১ সালে এই কিংবদন্তি ব্যাডমিন্টন খেলোয়াড় পেয়েছিলেন অর্জুন পুরস্কার।

উল্লেখ্য, বিগত মাস তিনেক ধরেই তিনি অত্যাধিক অসুস্থ ছিলেন। এরপর আজ সকালেই তিনি প্রয়াত হন। তাঁর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, করোনার কারণে কোনও স্মরণসভার আয়োজন করা হচ্ছে না। তাঁর ছেলে গৌরভ নাটেকর একজন নামকরা টেনিস প্লেয়ার। গৌরভ নাটেকর ডেভিস কাপে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন এবং লিয়েন্ডার পেজের সঙ্গে জুটিতে ১৯৯৪ সালের হিরোশিমা এশিয়ান গেমসে স্বর্ণপদক জিতেছিলেন।