বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

অগাস্টেই বেঙ্গালুরুতে কোভিড আক্রান্ত প্রায় ৫০০ শিশু! গত ৫ দিনে বেড়েছে সংক্রমণের হারও

০২:৪৫ পিএম, আগস্ট ১৩, ২০২১

অগাস্টেই বেঙ্গালুরুতে কোভিড আক্রান্ত প্রায় ৫০০ শিশু! গত ৫ দিনে বেড়েছে সংক্রমণের হারও

দেশে থেকে করোনা ভাইরাস বিদায় না নিলেও গত কয়েকদিনে তুলনামূলক কমেছিল সংক্রমণের হার। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে নবম-দ্বাদশ শ্রেণীর জন্য স্কুল খোলার চিন্তাভাবনা শুরু করেছিল কর্ণাটক সরকার। কিন্তু এরপরই প্রকাশ্যে এল এক ভয়াবহ তথ্য! অগাস্টের প্রথম দু'সপ্তাহের মধ্যেই বেঙ্গালুরুতে করোনা আক্রান্ত হল প্রায় ৫০০ শিশু। যা নিয়ে স্বাভাবিকভাবেই অভিভাবকদের মাথায় বেড়েছে চিন্তার ভাঁজ। রীতিমতো আতঙ্কে ভুগছেন তাঁরা।

বৃহৎ বেঙ্গালুরু মহানগরপালিকা (বিবিএমপি) সূত্রে জানা গিয়েছে, প্রায় ৫০০ জন আক্রান্ত শিশুর মধ্যে শূন্য থেকে ন’বছরের শিশুর সংখ্যা ৮৮ জন। ১০ থেকে ১৯ বছরের মধ্যে কোভিড আক্রান্ত শিশু রয়েছে ৩০৫ জন। আরও জানা গিয়েছে, ৫০০ শিশুর মধ্যে গত পাঁচ দিনেই আক্রান্ত হয়েছে ২৬৩ জন। তবে বিবিএমপি আশ্বস্ত করেছে, বিষয়টি নিয়ে আপাতত বেশি উদ্বিগ্ন বা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

বিবিএমপি-র বিশেষ কমিশনার (স্বাস্থ্য) রণদীপ ডি জানিয়েছেন, সংক্রমণের হার দেখে বিষয়টি আশঙ্কাজনক মনে হলেও এখনই এত উদ্বেগের কিছু নেই। শিশুদের আক্রান্ত হওয়ার হার আগামী দিনে হয়তো আরও বাড়তে পারে। তবে তা বিপজ্জনক জায়গায় পৌঁছবে না। তিনি আরও জানান, হাসপাতালগুলিতে গুরুতর উপসর্গ নিয়ে কোনও শিশু ভর্তি আছে কিনা সে বিষয়েও নজর রাখা হয়েছে। তবে আশায় কথা, আক্রান্ত শিশুদের বেশির ভাগেরাই উপসর্গহীন বা মৃদু উপসর্গ রয়েছে। গত ১০ দিনে কোনও শিশুর মৃত্যু হয়নি বলেও জানিয়েছেন বিবিএমপি-র বিশেষ কমিশনার।

ইতিমধ্যে দেশে কোভিডের তৃতীয় ঢেউ ঢুকে পড়ল কিনা সে বিষয়েও চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে। সে বিষয়ে স্পষ্ট ধারণা না পেলেও কোভিড তবে স্বাস্থ্য বিভাগের সূত্র অনুযায়ী, এখনই না হলেও আগামী কয়েক সপ্তাহে শিশুদের সংক্রমণ তিনগুণ বাড়তে পারে। অভিভাবকদের পরামর্শ দেওয়া হয়েছে, তাঁরা যেন অতি অবশ্যই কোভিডের দুই টিকা নেন। একইসঙ্গে সন্তানদের সঠিকভাবে পর্যবেক্ষণে রাখার এবং জনাকীর্ণ জায়গা থেকে তাদের দূরে সরিয়ে রাখার পরামর্শও দেওয়া হয়েছে।