মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

পুজোর আগে বিদ্যুৎ ঘাটতি মেটাতে তৎপর রাজ্য বিদ্যুৎ দপ্তর! বৈঠক সারলেন মন্ত্রী অরূপ বিশ্বাস

০৫:৫৫ পিএম, আগস্ট ২৬, ২০২১

পুজোর আগে বিদ্যুৎ ঘাটতি মেটাতে তৎপর রাজ্য বিদ্যুৎ দপ্তর! বৈঠক সারলেন মন্ত্রী অরূপ বিশ্বাস

পুজোর আগেই রাজ্যের বিদ্যুৎ ঘাটতি মেটাতে আগাম তৎপর রাজ্য বিদ্যুৎ দপ্তর। পুজোর সময় যাতে বিদ্যুৎ ব্যবস্থা সচল থাকে, কোনও রকম ঘাটতির সম্মুখীন যাতে না হতে হয়, সেই উদ্দেশ্যে আজ বিদ্যুৎ ভবনে বৈঠক সারলেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য বিদ্যুৎ দপ্তরের সচিব, ম্যানেজিং ডিরেক্টর সহ দপ্তরের বিভিন্ন আধিকারিকগণ এবং সিইএসসি, কোল ইন্ডিয়া, রেলওয়ে, ইসিএল, ডিভিসি, বিসিসিএল, এমসিএল-এর অধিকারিকগণ। সূত্রের খবর, আপাতত পুজোর আগাম প্রস্তুতির নীল নকশা ছকে ফেলা হয়েছে ওই বৈঠকে।

এদিন বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে হাজির হন মন্ত্রী অরূপ বিশ্বাস, সচিব পি.বি.সেলিম ও ম্যানেজিং ডিরেক্টর শান্তুনু বসু। সেখানে তাঁরা জানালেন, আগাম পুজোর প্রস্তুতিতে ইতিমধ্যেই তৎপর রাজ্য বিদ্যুৎ দপ্তর। পুজোর সময় যাতে বিদ্যুৎ ব্যবস্থা সচল থাকে সেই কারণে বিদ্যুৎ দপ্তরের পক্ষ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত মেরামতির কাজ শেষ করার কথা জানানো হয়েছে। বিদ্যুৎ মন্ত্রী আরও জানিয়েছেন, পুজোর সময় বিদ্যুৎ সরবরাহ সচল রাখার জন্য কলকাতা শহরে সিইএসসির ১৭০টি হাই-টেনশন ও লো-টেনশন মোবাইল ভ্যান এবং সারা বাংলা জুড়ে WBSEDCL এর ১৪৮৫ টি লো-টেনশন ভ্যান ও ৮৩৪ টি হাই-টেনশন ভ্যান রাখা থাকবে।

অন্যদিকে, কয়লার ঘাটতির প্রসঙ্গে বিদ্যুৎ সচিব সচিব পি বি সেলিম জানান, পি ডি সি এল-এর ৬টি কয়লা উত্তোলন কেন্দ্রের মধ্যে পাঁচটি কয়লা উত্তোলন কেন্দ্র থেকেই কয়লা পাওয়া যাবে। তাই ৬০ শতাংশ কয়লা নিজস্ব কয়লা উত্তোলন কেন্দ্র থেকেই পাওয়া যাবে আর বাকি ৪০ শতাংশ কয়লা অন্যান্য কয়লা উৎপাদন কেন্দ্র থেকে পাওয়া যাবে। তাই আশা করা হচ্ছে, পুজোর সময় কয়লার কোনও ঘাটতি থাকবে না৷

উল্লেখ্য, এবছর পূজোতে সমস্ত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র মিলিয়ে বিদ্যুতের যে পরিমাণ চাহিদার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তা হল, তৃতীয়াতে ৮৮১০ মেগাওয়াট, চতুর্থীতে ৮৮৩০ মেগাওয়াট, পঞ্চমীতে ৮৩৮০ মেগাওয়াট, ষষ্ঠীতে ৮৯০০ মেগাওয়াট, সপ্তমীতে ৮৪৫০ মেগাওয়াট, অষ্টমীতে ৮০৩০ মেগাওয়াট, নবমীতে ৭৭০০ মেগাওয়াট এবং দশমীতে ৭৩৫০ মেগাওয়াট। পুজোর সময় পঞ্চমী থেকে দশমী পর্যন্ত বিদ্যুৎ ভবন রাজ্যের সমস্ত জেলা ও জোন গুলিতে ২৪ ঘন্টার জন্য কন্ট্রোল রুম খোলা থাকবে। এই কন্ট্রোল রুমের নম্বরগুলি পুজোর আগেই বিভিন্ন সংবাদপত্রে বিজ্ঞাপনের মাধ্যমে দিয়ে দেওয়া হবে। বিদ্যুৎ সংক্রান্ত যে কোনও সমস্যায় এই কন্ট্রোল রুমগুলির সঙ্গে যোগাযোগ করা যাবে।