ভারতের নয়া অধিনায়ক হিসেবে দ্রাবিড়ের প্রথম পছন্দ কে? উঠে এল এই তারকাদের নাম

ভারতের নয়া অধিনায়ক হিসেবে দ্রাবিড়ের প্রথম পছন্দ কে? উঠে এল এই তারকাদের নাম
ভারতের নয়া অধিনায়ক হিসেবে দ্রাবিড়ের প্রথম পছন্দ কে? উঠে এল এই তারকাদের নাম

অবশেষে প্রত্যাশা মতোই ভারতীয় দলের প্রধান কোচের পদে নিযুক্ত হলেন রাহুল দ্রাবিড়। বুধবারই টিম ইন্ডিয়ার নতুন কোচ হিসেবে দ্রাবিড়ের নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আর দায়িত্ব পাওয়ার পরই দলে একাধিক পরিবর্তন করতে ইচ্ছুক ‘দ্য ওয়াল’। বিসিসিআই সূত্রে খবর, বিশেষত সাদা বলের ক্রিকেটে নতুন ভাবে দল গড়তে চান দ্রাবিড়। ইতিমধ্যেই তিনি নাকি দলের অধিনায়ক হিসেবে কাকে পছন্দ, তাঁর নামও বোর্ডকে জানিয়েছেন।

বোর্ড সূত্রে জানা গিয়েছে, সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হিসেবে রাহুলের প্রথম পছন্দ রোহিত শর্মাই। এরপর তাঁর পছন্দ কেএল রাহুল৷ চলতি টি-২০ বিশ্বকাপের পরই কুড়ি ওভারের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়বেন বিরাট কোহলি। আশা করা হচ্ছে, এরপর রোহিতের হাতেই উঠবে সেই দায়িত্ব। কারণ, বিশ্বকাপের পরই ভারতীয় দলের বর্তমান কোচ রবি শাস্ত্রীর মেয়াদ শেষ। তাঁর জায়গায় নভেম্বরে আসন্ন নিউজিল্যান্ড সিরিজ থেকেই দলের কোচের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেবেন দ্রাবিড়। আর সেই সিরিজেই দেখা যাবে দলের নতুন অধিনায়ককেও। আর সেই দায়িত্বেই দ্রাবিড়ের পছন্দ রোহিত।

পাশাপাশি এও জল্পনা, একদিনের ক্রিকেটও হয়তো ক্যাপ্টেন্সি ছাড়তে হতে পারে বিরাটকে। দ্রাবিড় নাকি সাদা বলের ক্রিকেটে যে কোনও একজন অধিনায়কের উপরই ভরসা রাখতে চান। তাই কোচের দায়িত্ব নিলেই একদিনের ক্রিকেট ও টি-২০-র দল ঢেলে সাজাতে চান তিনি। একইসঙ্গে, টি-২০ বিশ্বকাপে ভারতের অত্যন্ত খারাপ শুরুর পর নিউজিল্যান্ড সিরিজ নিয়ে জোর চিন্তাভাবনা করছে ম্যানেজমেন্ট। দলে একাধিক পরিবর্তনের কথা ভাবা হচ্ছে। জানা যাচ্ছে, কিউয়িদের বিরুদ্ধে টি-২০ সিরিজ থেকে বাদ পড়তে পারেন দলের সিনিয়র ক্রিকেটাররা। তাঁদের বিশ্রাম দিতেই এই সিদ্ধান্ত নিতে পারেন বিসিসিআই। বিশেষ করে রোহিত, বিরাট, শামি, বুমরাহ, এঁদের হয়তো টি-২০ সিরিজে মাঠে নামতে দেখা যাবে না৷ তাই নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ দলের অধিনায়ক হিসেবে কেএল রাহুলকেই দেখতে পাওয়ার সম্ভাবনা বেশি৷

অন্যদিকে, ভারতীয় দলের নতুন কোচ তাঁর নাম ঘোষণার পরই দ্রাবিড় জানিয়েছেন, এই দায়িত্ব তাঁর কাছে অনেক সম্মানের। নতুন কিছু করার জন্য মুখিয়ে রয়েছেন তিনি। তাঁর কথায়, “ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে কাজ করতে পারা খুব সম্মানের। রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় দল খুব ভালো ফল করেছে। আমি সেই দলকেই এগিয়ে নিয়ে যেতে চাই। দলের বেশিরভাগ প্লেয়ারদের সঙ্গেই NCA, অনূর্ধ্ব ১৯ ও ভারতীয় A দলে থাকাকালীন কাজ করেছি। প্রতিদিন নতুন কিছু করার ইচ্ছা রয়েছে ওদের মধ্যে। আগামী ২ বছরে বড় টুর্নামেন্ট রয়েছে। আমি সাপোর্ট স্টাফ ও নতুন প্লেয়ারদের নিয়ে সেই লক্ষ্য পূরণ করার জন্যই মুখিয়ে রয়েছি।”