শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দোরগোড়ায় 'যশ'! বাতিল হল ৭৪টি দূরপাল্লার ট্রেন! রইল তালিকা

০৯:১৩ পিএম, মে ২২, ২০২১

দোরগোড়ায় 'যশ'! বাতিল হল ৭৪টি দূরপাল্লার ট্রেন! রইল তালিকা

দোরগোড়ায় এসে দাঁড়িয়েছে ঘূর্ণিঝড় 'যশ'। আজ, শনিবারই উত্তর আন্দামান সাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে একটি নিম্নচাপ। আগামী ৭২ ঘণ্টায় যা শক্তিসঞ্চয় করে সোমবারের মধ্যেই পরিণত হতে চলেছে ঘূর্ণিঝড়ে। ফলে সোমবার সন্ধ্যের পর থেকেই থেকে ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে ঝোড়ো হাওয়ার প্রভাব দেখা দেবে। শুরুতে হাওয়ার গতিবেগ ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা থাকলেও ধীরে ধীরে বাড়বে তেজ।

মঙ্গলবার থেকেই ওড়িশা ও বাংলার উপকূল অঞ্চলে শুরু হবে বৃষ্টি। হালকা থেকে শুরু হয়ে ধীরে ধীরে বাড়বে তেজ। ২৬ মে নাগাদ দুই রাজ্যের উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে যশের। সঙ্গে থাকবে প্রবল বৃষ্টি। হাওয়ার গতিবেগ ঘন্টা প্রতি ৭০ কিলোমিটার থাকবে। ধীরে উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে ঘূর্নিঝড়। ২৭ মে উত্তর ও দক্ষিণবঙ্গে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই অবস্থায় বিপর্যয় রুখতে আগাম সতর্কতা জারি করল ভারতীয় রেল। ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণ-পূর্ব রেল শাখায় একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল করা হল। যেহেতু বাংলা ও ওড়িশা এই দুই উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়, তাই এই দুই রাজ্যের মধ্যে ট্রেন চলাচল আপাতত বন্ধ রাখা হল৷ এছাড়াও ঘূর্ণিঝড়ের আশঙ্কায় ৭৪ টি ট্রেন বাতিল করল পূর্ব উপকূলীয় (ইস্ট-কোস্ট) রেল। মধ্য, দক্ষিণ-পূর্ব, দক্ষিণ, উত্তর-পূর্ব সীমান্ত রেলের একাধিক ট্রেনও রয়েছে বাতিলের তালিকায়।

কোন কোন ট্রেন রয়েছে বাতিলের তালিকায়। একনজরে দেখে নেওয়া যাক - ১. ০২৭০৩ হাওড়া-সেকেন্দ্রাবাদ (হাওড়া থেকে ছাড়বে ২৫, ২৬ এবং ২৭ মে) ২. ০২০৮৭ হাওড়া-পুরী (হাওড়া থেকে ছাড়বে ২৫, ২৬ এবং ২৭ মে) ৩. ০২০৮৮ পুরী-হাওড়া (পুরী থেকে ছাড়বে ২৫, ২৬ এবং ২৭ মে) ৪. ০২৮৩৭ হাওড়া-পুরী (হাওড়া থেকে ছাড়বে ২৪, ২৫ এবং ২৬ মে) ৫. পুরী-হাওড়া (পুরী থেকে ছাড়বে ২৪, ২৫ এবং ২৬ মে) ৬. ০২৮৭৩ হাওড়া-যশবন্তপুর (হাওড়া থেকে ছাড়বে ২৪, ২৫ এবং ২৬ মে) ৭. ০২৮৭৪ যশবন্তপুর-হাওড়া (যশবন্তপুর থেকে ছাড়বে ২৪, ২৫ এবং ২৬ মে)

https://twitter.com/EastCoastRail/status/1396034044102516740?s=20

এগুলি ছাড়াও বাতিল হচ্ছে আরও বহু ট্রেন। ঘূর্ণিঝড়ের দূর্যোগের আগাম মোকাবিলাতেই এহেন সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।