করোনা আক্রান্ত ভর্তি হলেই জানাতে হবে তড়িঘড়ি, নির্দেশিকা জারি স্বাস্থ্য দপ্তরের

করোনা আক্রান্ত ভর্তি হলেই জানাতে হবে তড়িঘড়ি, নির্দেশিকা জারি স্বাস্থ্য দপ্তরের
করোনা আক্রান্ত ভর্তি হলেই জানাতে হবে তড়িঘড়ি, নির্দেশিকা জারি স্বাস্থ্য দপ্তরের

রাজ্যে ফের ভয়াবহ আকার নিচ্ছে করোনা। তাই এই মুহূর্তে রাজ্যের যে কোন হাসপাতালে করোনা আক্রান্ত কেউ ভর্তি হলে তার যাবতীয় তথ্য জানাতে হবে রাজ্যের স্বাস্থ্য দপ্তর কে। এই মর্মে হাসপাতালগুলিকে কড়া নির্দেশিকা দিল স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য ভবন এর তরফ সে এক নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, এবার থেকে কোন কোভিড রোগী হাসপাতালে ভর্তি হলে সঙ্গে সঙ্গে তার স্বাস্থ্য দপ্তর কে জানাতে হবে। একইসঙ্গে ওই রোগীর পরিবার এর যাবতীয় তথ্য এবং ফোন নম্বর ও স্বাস্থ্য ভবন কে দিতে হবে। পাশাপাশি বলা হয়েছে সিসিইউ, আইসিইউ এবং এইচডিইউতে ভর্তি থাকা করণা আক্রান্তদের শারীরিক অবস্থা কেমন আছে তা দিনে চারবার জানাতে হবে স্বাস্থ্যদফতরকে।

পাশাপাশি জেনারেল বেডে ধাকা সংকট পূর্ণ রোগীদের তথ্য ও দিনে দুবার এবং সাধারন করোনা আক্রান্ত রোগীদের তথ্য দিনে একবার করে জানাতে হবে স্বাস্থ্য দপ্তর কে। পাশাপাশি যখনই করোনা রোগীদের কোনও পরীক্ষা করা হবে সেই রিপোর্ট তৎক্ষণাৎ পাঠাতে হবে স্বাস্থ্য দপ্তরে।

স্বাস্থ্য ভবন তৈরি করা নির্দেশিকাতে আরো জানিয়েছে, যদি করোনা আক্রান্ত কোন রোগীর হাসপাতালে মৃত্যু হয় তাহলে সেই মৃত্যুর চার ঘণ্টার মধ্যে তার স্বাস্থ্য ভবন কে জানাতে হবে। পাশাপাশি রাজ্যের বেসরকারী হাসপাতাল এবং বেলেঘাটা আইডি হাসপাতালে ১৬১ জন অস্থায়ী সাফাই কর্মীর আরো ছয় মাস চুক্তির মেয়াদ বাড়ানোর কথা জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

এদিকে ক্রমেই রাজ্যে ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি। গত ২৪ঘন্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২৭৮৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭ জনের। গতকাল কলকাতায় আক্রান্তের সংখ্যা ছিল ৭১৬।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.