বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

পৃথক রাজ্যের দাবিতে, অসমের ডিমা হাসাও জেলায় বিচ্ছিন্নতাবাদী জঙ্গিগোষ্ঠীর হামলা! মৃত অন্তত পাঁচ

১২:১৪ পিএম, আগস্ট ২৭, ২০২১

পৃথক রাজ্যের দাবিতে, অসমের ডিমা হাসাও জেলায় বিচ্ছিন্নতাবাদী জঙ্গিগোষ্ঠীর হামলা! মৃত অন্তত পাঁচ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অসমের ডিমা হাসাও জেলায় আবারও বিচ্ছিন্নতাবাদী জঙ্গিগোষ্ঠী ডিসমা ন্যাশনাল লিবারেশন আর্মি হামলা চালায়। পরপর ৭ টি লরিতে আগুন ধরিয়ে দেয় জঙ্গিরা। এই ঘটনায় অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি গুরুতর আহত অবস্থায় আরও একজন হাসপাতালে ভর্তি।

অসম পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত ৯ টা নাগাদ অসমের ডিমা হাসাও জেলার এক প্রত্যন্ত এলাকায় আচমকাই হামলা চালায় বিচ্ছিন্নতাবাদী জঙ্গিগোষ্ঠী ডিসমা ন্যাশনাল লিবারেশন আর্মির জঙ্গিরা। প্রথমে লরিগুলিকে লক্ষ্য করে গুলি চালানো হয়, এরপরই সেগুলিতে আগুন ধরিয়ে দেয় জঙ্গিরা। জানা গিয়েছে, লরিগুলি স্থানীয় একটি সিমেন্ট কোম্পানির। ওই লরিগুলিতে করে ক্যলা নিয়ে যাওয়া হচ্ছিল। এই হামলার ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েচ হে। এই পাঁচজন ওই লরিগুলির চালক নয়তো খালাসি। অসম পুলিশের পক্ষ থেকে এই হামলার ঘটনার পর জানানো হয়েছে যে, এই মুহূর্তে তাঁরা হামলাকারীদের শনাক্ত করার চেষ্টা চালাচ্ছে।

অন্যদিকে, স্থানি এক সূত্রে দাবি করা হয়েছে যে, বিচ্ছিন্নতাবাদী ডিমাসা ন্যাশনাল লিবারেশন আর্মির জঙ্গিরাই এই হামলা চালিয়েছে। বহুদিন ধরেই ডিমা হাসাও জেলায় পৃথক রাজ্যের দাবিতে আন্দোলন চালাচ্ছে তারা। চলতি বছরে মে মাসে নিরাপত্তারক্ষীরা ওই এলাকায় ডিমাসা ন্যাশনাল লিবারেশন আর্মির ৬ সদস্যকে খতম করে। এর পাশাপাশি এই বিচ্ছিন্নতাবাদী জঙ্গি সংগঠনটির বিরুদ্ধে সরকার আগামীতে আরও কড়া পদক্ষেপের ইঙ্গিতও দিয়েছে। মনে করা হচ্ছে যে, জঙ্গি মৃত্যুর প্রতিশোধ নিতেই বৃহস্পতিবার রাতে হামলা চালানো হয়েছে।

https://twitter.com/ANI/status/1431119150504546307

প্রসঙ্গত উল্লেখ্য, অসমে ডিমাসা ন্যাশনাল লিবারেশন আর্মির মতো বহু ছোটখাটো বিচ্ছিন্নতাবাদী সংগঠন রয়েছে, যারা বহুদিন ধরেই পৃথক রাজ্যের দাবিতে আন্দোলন করে আসছে। অবশ্য অসম সরকার এর মধ্যে অধিকাংশ জঙ্গি সংগঠনকে দমন করেছে, আবার আলোচনার মাধ্যমে কিছু সংগঠনের সদস্যদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে এনেছে। কিন্তু তাও ডিমাসা ন্যাশনাল লিবারেশন আর্মির মতো ছোট জঙ্গি সংগঠনই এই মুহূর্তে অসম সরকারের চিন্তার কারণ হয়ে উঠেছে।