বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

অনুপ্রবেশকারীদের উচ্ছেদে অভিযানে পুলিশের গুলিতে ২ জনের মৃত্যু! ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ আখ্যা দিয়ে সরব রাহুল গান্ধী

১০:০৭ এএম, সেপ্টেম্বর ২৪, ২০২১

অনুপ্রবেশকারীদের উচ্ছেদে অভিযানে পুলিশের গুলিতে ২ জনের মৃত্যু! ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ আখ্যা দিয়ে সরব রাহুল গান্ধী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ‘অবৈধ দখলদার’ হঠাতে গিয়ে রীতিমতো রণক্ষেত্রের চেহারা নিল অসমের দরং জেলা। এই উচ্ছেদ অভিযানে পুলিশের গুলিতে ইতিমধ্যে ২ আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। পুলিশের উপরে ধারালো অস্ত্র নিয়ে আক্রমণের অভিযোগ উঠেছে আন্দোলনকারীদের বিরুদ্ধে। এদিকে, আক্রমণ ঠেকাতে পাল্টা গুলি চালানো হয় অসম পুলিশের পক্ষ থেকে। তার জেরেই দুই আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। পাশাপাশি আন্দোলনকারীদের ছোড়া ইটে ৯ পুলিশকর্মী আহত হয়েছেন। ইতিমধ্যেই এই ঘটনায় বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন অসম সরকার।

উল্লেখ্য, অসমের দরং জেলার ঢোলপুর ৩ নম্বর এলাকায় ৮৫০০ বিঘা সরকারি জমি অবৈধ দখলদারদের হাত থেকে মুক্ত করতে উচ্ছেদ অভিযানে নামে অসম পুলিশ। সেখানে প্রায় ২০০ টি পরিবারের বাস। ওই জমি দখলদারদের হাত থেকে নিয়ে সেখানে চাষের কাজ শুরু করতে চায় অসম সরকার। গতকাল অসম পুলিশ উচ্ছেদ অভিযান শুরু করলে, পুলিশকে দেখে, ধারালও অস্ত্র নিয়ে আক্রমণ করে স্থানীয়রা। প্রথমে এই আক্রমণে পাল্টা কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে পুলিশ। ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গিয়েছে, মাটিতে পড়ে থাকা এক ব্যক্তির উপর লাফাচ্ছেন এক চিত্রগ্রাহক। লাঠি দিয়ে মারছেন পুলিশ কর্মীরা। যদিও পড়ে ওই চিত্রগ্রাহককে গ্রেফতার করা হয়েছে।

এই ঘটনা প্রসঙ্গে পুলিশ সুপার সুশান্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, ‘আমরা উচ্ছেদ প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারিনি। ৯ জন পুলিশ কর্মী গুরুতর জখম। তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।’

https://twitter.com/ANI/status/1441037951807328263

এদিকে এই ঘটনাকে ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ আখ্যা দিয়ে সরব হয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। টুইটে প্রতিক্রিয়া দিতে গিয়ে তিনি লেখেন যে, ‘রাজ্যের ভাই-বোনদের পাশে রয়েছি। ভারতের কোনও সন্তানের এটা প্রাপ্য নয়।’ পাশাপাশি এই ঘটনায় হিমন্ত বিশ্ব শর্মার ভাইয়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস।

https://twitter.com/RahulGandhi/status/1441017169920380930

অন্যদিকে, বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক দিলীপ সাইকিয়ার বক্তব্য, ‘এরা সকলেই বাংলাদেশি নাগরিক। সরকারি জমি দখল করে থাকছিল তারা।’ ঘটনায় গোহাটি হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্তের নির্দেশ দিয়েছে অসম সরকার।