বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

পিছিয়ে পড়েও দাপুটে জয়! অলিম্পিক্সে কুস্তির সেমিফাইনালে বজরং পুনিয়া

১১:৩৬ এএম, আগস্ট ৬, ২০২১

পিছিয়ে পড়েও দাপুটে জয়! অলিম্পিক্সে কুস্তির সেমিফাইনালে বজরং পুনিয়া

পিছিয়ে থেকেও দাপুটে জয় ভারতীয় কুস্তিগীর বজরং পুনিয়ার। টোকিও অলিম্পিক্সে ফ্রি স্টাইল কুস্তির ৬৫ কেজি বিভাগের সেমিফাইনালে পৌঁছে গেলেন পুনিয়া। কোয়ার্টার ফাইনালে ইরানী প্রতিপক্ষকে ধরাশায়ী করে শেষ চারে নিজের জায়গা করে নিলেন তিনি। তাঁকে ঘিরে পদকের স্বপ্ন দেখছে ভারত। পদক নিশ্চিত করতে পুনিয়াকে জিততে হবে আর একটা বাউট।

[caption id="attachment_25299" align="alignnone" width="1280"]পিছিয়ে পড়েও দাপুটে জয়! অলিম্পিক্সে কুস্তির সেমিফাইনালে বজরং পুনিয়া পিছিয়ে পড়েও দাপুটে জয়! অলিম্পিক্সে কুস্তির সেমিফাইনালে বজরং পুনিয়া[/caption]

কোয়ার্টার ফাইনালে ইরানের মর্তেজা গিয়াসি চেকার বিরুদ্ধে ২-১ জিতলেন বজরং পুনিয়া। প্রথম পিরিডয়ে ১-০ ব্যবধানে এগিয়ে ছিলেন ইরানী প্রতিপক্ষই। তবে সেকেন্ড পিরিডয়ের শুরুতেই ২ পয়েন্ট সংগ্রহ করে ফেলেন বজরং। এরপর গিয়াসিকে টেক ডাউন করে ভিকট্রি বাই ফল-এর মাধ্যমে জয় ছিনিয়ে নেন তিনি।

সেমিফাইনালে যদিও পুনিয়ার জন্য কঠিন লড়াই অপেক্ষা করছে। শেষ চারের লড়াইতে তাঁর সামনে থাকছেন রিও অলিম্পিক্সের ব্রোঞ্জ জয়ী ও তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন হাজি আলিয়েভ৷ যদিও ২ বছর আগে প্রো-কুস্তি লিগে পুনিয়ার কাছে তিনি হেরেছিলেন। আজ দুপুরেই তাঁর বিরুদ্ধে খেলতে নামবেন তিনি।

https://twitter.com/Media_SAI/status/1423500527334092801?s=20

উল্লেখ্য, সেমিফাইনালে ওঠার পরই ভারতীয় তারকা বজরংকে ঘিরে পদকের আশায় বুক বেঁধেছে গোটা দেশ। এর আগে ২০১৪ সালের গ্লাসগো কমনওয়েলথ গেমসে রুপো ও ২০১৮ গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে সোনা জেতার কৃতিত্ব রয়েছে তাঁর। ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে সোনা এবং ২০১৭ ও ২০১৯ এশিয়ান চ্যাম্পিয়নশিপেও সোনা জেতার নজিরও গড়েছেন এই ভারতীয় কুস্তিগীর। অলিম্পিক্সে এখনও কোনও পদক পাননি। তা নিশ্চিত করতে গেলে জিততেই হবে সেমিফাইনাল। হারলেও ব্রোঞ্জ জেতার একটা সুযোগ থাকবে। সেক্ষেত্রে অপর সেমিতে পরাজিত প্রতিপক্ষের বিরুদ্ধে লড়ে জয় হাসিল করতে হবে পুনিয়াকে।