দীপাবলির মাসে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! কবে, কবে? একনজরে দেখে নিন তালিকা

দীপাবলির মাসে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! কবে, কবে? একনজরে দেখে নিন তালিকা
দীপাবলির মাসে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! কবে, কবে? একনজরে দেখে নিন তালিকা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পুজোর মাসেও ব্যাঙ্ক বন্ধ ছিল ২১ জন। এদিকে, উৎসবের রেশ থেকে যাচ্ছে নভেম্বর মাসেও। ধনতেরাস, দীপাবলি, ভাইফোঁটা, ছটপুজোর মাসেও ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। গোটা দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি এ রাজ্যেও বেশ কয়েকদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। ইতিমধ্যেই নভেম্বর মাসে ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাই ব্যাঙ্কের যাবতীয় গুরুত্বপূর্ণ কাজ এই ছুটির আগে মিটিয়ে ফেলতে একবার সেই তালিকায় চোখ বুলিয়ে নিন।

উল্লেখ্য, ব্যাঙ্কের ছুটি বিভিন্ন রাজ্য অনুযায়ী ও আঞ্চলিক উৎসব অনুযায়ী আলাদা হয়ে থাকে। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে কোনও ব্যাঙ্কের ছুটির দিন তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে নির্ধারণ করা হয়। এই তিনটি বিষয় হল, ‘ হলিডে আন্ডার দ্য নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট’, ‘রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে’ ও ‘ব্যাঙ্ক ক্লোজিং অফ অ্যাকাউন্টস।’

প্রতীকী ছবি

নভেম্বরের ব্যাঙ্কের ১৭ দিনের ছুটির ১১ দিন ব্যাঙ্ক হলিডে। আর বাকি দিনগুলি সাপ্তাহিক ছুটি। এবার দেখে যাক কবে কবে থাকছে ছুটি। কন্নড় রাজ্যৎসব/ কুট- ১ নভেম্বর। ভূত/ নরক চতুর্দশী উপলক্ষ্যে ৩ নভেম্বর ছুটি। কালীপুজো বা দীপাবলি উপলক্ষ্যে ৪ নভেম্বর ব্যাঙ্ক বন্ধ থাকবে। দিওয়ালি উপলক্ষ্যে ৫ নভেম্বর ব্যাঙ্ক বন্ধ। এরপর ৬ নভেম্বর ভাইফোঁটার ছুটি। ৭ নভেম্বর রবিবার হওয়ায় এমনিতেই ব্যাঙ্ক বন্ধ থাকবে। এরপর ছট পুজো উপলক্ষ্যে ১০ ও ১১ নভেম্বর বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১২ নভেম্বর রয়েছে ওয়ানগালা উৎসব। ১৩ নভেম্বর মাসের দ্বিতীয় শনিবার হওয়ায় ব্যাঙ্ক বন্ধ। এরপর ১৪ নভেম্বর রবিবার।

গুরু নানক জয়ন্তী উপলক্ষে ছুটি থাকবে ১৯ নভেম্বর। ২১ নভেম্বর রবিবার। আরও রয়েছে, ২২ নভেম্বর সোমবার রয়েছে কনকদাস জয়ন্তী। মঙ্গলবার। ২৩ নভেম্বর সেং কুটস্নেম। এরপর ২৭ নভেম্বর মাসের চতুর্থ শনিবারেবং পরের দিন অর্থাৎ ২৮ নভেম্বর রবিবার হওয়ায় থাকবে ছুটি।