ব্যাঙ্ক সংযুক্তিকরণের জন্য ১ এপ্রিল থেকে বদলাতে পারে অ্যাকাউন্ট নম্বর, IFSC Code-ও! রইল বিস্তারিত

ব্যাঙ্ক সংযুক্তিকরণের জন্য ১ এপ্রিল থেকে বদলাতে পারে অ্যাকাউন্ট নম্বর, IFSC Code-ও! রইল বিস্তারিত / প্রতীকী ছবি
ব্যাঙ্ক সংযুক্তিকরণের জন্য ১ এপ্রিল থেকে বদলাতে পারে অ্যাকাউন্ট নম্বর, IFSC Code-ও! রইল বিস্তারিত / প্রতীকী ছবি

দেশে মোট ৮টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের সংযুক্তিকরণ ঘটছে। সেগুলি হল – এলাহাবাদ ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং দেনা ব্যাঙ্ক। সংযুক্তিকরণের ফলে এই ব্যাঙ্কগুলিতে আসছে বেশ কিছু সম্ভাব্য বদল। বদলাবে গ্রাহকদের অ্যাকাউন্ট নম্বর, চেক বই, কার্ড, IFSC কোড ও MICR কোড।

আজ, ১ এপ্রিল থেকেই কার্যকর হতে চলেছে এই নিয়ম। কী কী ক্ষেত্রে কী রকম পরিবর্তন আসছে, আসুন চোখ বুলিয়ে নেওয়া যাক…

চেকবই

আগামী ১ এপ্রিল থেকে উল্লিখিত ৮টি ব্যাঙ্কের পুরনো চেকবইগুলি কার্যকর থাকবে না। বদলে যে ব্যাঙ্কের সঙ্গে পুরনো ব্যাঙ্কটির সংযুক্তিকরণ হচ্ছে, সেখানের নতুন চেক বুক ব্যবহার করতে হবে। তবে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, কিছু কিছু ব্যাঙ্কে আরও ৩ মাস পুরনো চেকবই ব্যবহার করা যাবে। সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকরা আগামী ৩০ জুন পর্যন্ত পুরনো চেকবই ব্যবহার করতে পারবেন।

অন্যদিকে, ওরিয়েন্টাস ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পুরনো চেক বই গত ৩১ মার্চ পর্যন্তই ব্যবহার করা গিয়েছে। পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের সঙ্গে এই দুটি ব্যাঙ্ক সংযুক্ত হওয়ার কারণে ১ এপ্রিল থেকে ব্যবহার করতে হবে নতুন চেকবই।

ডেবিট কার্ড

এ ক্ষেত্রে, বেশিরভাগ ব্যাঙ্কেই এক্সাপায়ারি ডেট আসা পর্যন্ত পুরনো ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করা যাবে । এক্সপায়ার হওয়ার পর নতুন ব্যাঙ্কের কার্ড ইস্যু করা হবে।

নগদ জমা ও ঋণ

সংযুক্তিকরণের অন্তর্ভুক্ত ব্যাঙ্কের থেকে ঋণ গ্রহণ করে থাকলে, সেক্ষেত্রে মূল যে ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হচ্ছে তারাই বিষয়টি পরিচালনা করবে। কোনও কোনও ব্যাঙ্কের ক্ষেত্রে শর্তাবলী ও সুদের হারেও বদল ঘটতে পারে।
তবে, ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে মাঝপথে সুদের হারে কোনও বদল হবে না। পরে রিনিউয়ালের ক্ষেত্রে যে ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হয়েছে, সেই ব্যাঙ্কের হারে সুদ ধার্য হতে পারে।

IFSC ও MICR কোড

সংযুক্তিকরণের ফলে কিছু কিছু ব্যাঙ্কের IFSC ও MICR কোডেও বদল ঘটছে। প্রতিটি ব্যাঙ্কের ক্ষেত্রেই এই নিয়ম আলাদা। প্রথমেই দেখতে হবে কোন ক্ষেত্রে বদল ঘটছে৷ সেই অনুযায়ী ঋণ ও জীবনবিমার মতো লেনদেনে ECS ইনস্ট্রাকশানে বদল করতে হবে।
ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষেত্রে অ্যাকাউন্ট নম্বর একই থাকলেও বদলে যাচ্ছে IFSC কোড।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.