টানা ১৪ দিন ব্যাংক বন্ধ এপ্রিলে! কবে কবে থাকবে, দেখে নিন একনজরে

টানা ১৪ দিন ব্যাংক বন্ধ এপ্রিলে! কবে কবে থাকবে, দেখে নিন একনজরে
টানা ১৪ দিন ব্যাংক বন্ধ এপ্রিলে! কবে কবে থাকবে, দেখে নিন একনজরে / প্রতীকী ছবি (নিজস্ব ছবি)

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলতি মাসের শুরুতে প্রথম কয়েকদিন বন্ধ থাকবে ব্যাংক। ১ এপ্রিল অ্যাকাউন্ট ক্লোজিং-এর দিন৷ ২ এপ্রিল ২০২১, গুডফ্রাইডে অর্থাৎ এইদিনও বন্ধ থাকবে ব্যাঙ্ক৷ ৩ এপ্রিল ২০২১, নির্ধারিত কোনও শাখা ব্যাংকে কোনও বিশেষ কারণের জন্য যদিও বন্ধ থাকে, তাও সমস্ত ব্যাংকই খোলা থাকবে বলে জানা গিয়েছে৷ বাকি রইল ৪ এপ্রিল ২০২১, ওইদিন সপ্তাহের রবিবার, তাই বন্ধ থাকবে ব্যাংক৷

তবে, এখানেই শেষ নয়। এরপরেও আরও ছুটি রয়েছে। সব মিলিয়ে টানা ১৪ দিন দেশজুড়ে বিভিন্ন জায়গায় ব্যাংক বন্ধ থাকবে। যা জানা গিয়েছে, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার বার্ষিক ক্যালেন্ডার থেকে। এই ১৪ দিনের মধ্যে ৮ দিন নানা উৎসব রয়েছে বিভিন্ন রাজ্যে এবং ব্যাংক ক্লোজিং ডে’র (১ এপ্রিল), কারণে বন্ধ থাকবে ব্যাংক। অন্যদিকে বাকি ৬ দিন শনিবার এবং রবিবার পড়ায় ছুটি থাকবে। শুধু এপ্রিল মাসই নয়, চলতি মাসের ২৭ তারিখ থেকে এপ্রিলের ৪ তারিখের মধ্যে মাত্র ২ দিন খোলা থাকবে ব্যাংক।

২৭ মার্চ ২০২১, চলতি মাসের চতুর্থ শনিবার, তাই এই দিন ব্যাংক বন্ধ থাকবে নিয়ম অনুযায়ী৷ শনিবার-রবিবার এবং দোলের জন্যই ২৭ তারিখ থেকে ২৯ মার্চ ২০২১, পর্যন্ত টানা তিনদিন ব্যাংক বন্ধ থাকবে। অন্যদিকে পাটনায় ৩০ তারিখও ব্যাংক বন্ধ থাকবে বলে জানা গিয়েছে। কারণ, সেখানে দোলের জন্য দুদিনের ছুটি দেওয়া হয়। যদিও বাকি সব জায়গায় ব্যাংক খোলা থাকবে।

আবার ৩১ মার্চ ২০২১, অর্থবর্ষের শেষদিন। তাই সেদিন বন্ধ থাকবে সব ব্যাংক। এদিকে এপ্রিলের ছুটির তালিকা অনুযায়ী, ১ এপ্রিল অ্যাকাউন্ট ক্লোজিং-এর দিন৷ ২ এপ্রিল ২০২১, গুডফ্রাইডে অর্থাৎ এইদিনও বন্ধ থাকবে ব্যাংক৷ আর ৪ তারিখ রবিবার, ৫ তারিখ বাবু জগজীবন রামের জন্মদিনের কারণে হায়দরাবাদজুড়ে ব্যাংক বন্ধ থাকবে।

এরপর এপ্রিলের ১০ তারিখ মাসের দ্বিতীয় শনিবার, ১১ তারিখ রবিবার। ১৪ এপ্রিল বাবা সাহেব আম্বেদকের জন্মদিনের হওয়ার পাশাপাশি কিছু রাজ্যের নববর্ষের উৎসবের কারণেও ছুটি থাকবে ব্যাংক। এ রাজ্যেও ১৪ এবং পরের দিন বাংলা নববর্ষ হওয়ার কারণে ব্যাংক বন্ধ থাকবে। আবার ১৬ এপ্রিল বোহাগ বিহুর কারণে অসমজুড়ে ব্যাংক বন্ধ থাকবে। ১৮ এপ্রিল রবিবার তাই ব্যাংক বন্ধ। ২১ এপ্রলি শ্রীরাম নবমীর জন্য কয়েকটি রাজ্যে ছুটি থাকলেও, পশ্চিমবঙ্গের সব জায়গায় ব্যাংক খোলা থাকবে। ২৪ এবং ২৫ এপ্রিল শনি ও রবিবার হওয়ায় দেশজুড়ে আবার বন্ধ থাকবে ব্যাংকগুলি।

তবে, যেদিনগুলি বাদ গেল, সেই দিনগুলিতে ব্যাংক খোলাই থাকবে। উল্লেখ্য, বিশেষত প্রতিটি রাজ্যের ক্ষেত্রে কিছু কিছু ছুটি আলাদা হয়। তাই এ প্রসঙ্গে বিশদে জানতে রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইটে ছুটির তালিকা দেখে নিতে পারেন। তাছাড়া এই ধরনের টানা ব্যাংকের ছুটির ব্যাপার থাকলে, আগে থেকে তালিকাটা দেখে নিলে, সঠিকভাবে পরিকল্পনা করে ব্যাংকের গুরুত্বপূর্ণ কাজ সেরে নেওয়া যায়।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.