শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সেরে নিন জরুরি কাজ, নভেম্বরের প্রথম সপ্তাহে এই পাঁচ দিন বন্ধ ব্যাঙ্ক! কবে কবে? রইল তালিকা

০৫:১৭ পিএম, অক্টোবর ২৯, ২০২১

সেরে নিন জরুরি কাজ, নভেম্বরের প্রথম সপ্তাহে এই পাঁচ দিন বন্ধ ব্যাঙ্ক! কবে কবে? রইল তালিকা

নভেম্বর মাসে গোটা দেশ জুড়ে বিভিন্ন রাজ্যে বিভিন্ন ছুটিতে বন্ধ থাকবে ব্যাঙ্ক। এমনটাই ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই নিয়ম জারি থাকবে পশ্চিমবঙ্গেও। সেপ্টেম্বরে দেশজুড়ে দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং চারটে রবিবার ছাড়াও বিভিন্ন পরবের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়াও আগামী মাসের প্রথম সপ্তাহেই দীপাবলি ও ভাইফোঁটা। তাই পরব ও ছুটির দিন মিলিয়ে মোট ৫ দিন বন্ধ ব্যাঙ্ক।

আগামি নভেম্বরে প্রথম সপ্তাহেই দেশ জুড়ে সমস্ত পাবলিক সেক্টর ও প্রাইভেট সেক্টর ব্যাঙ্কে ৫ দিন ছুটি থাকবে। দীপাবলির উৎসবের কারণেই এই ছুটির ঘোষণা করা হয়েছে। তবে গোটা নভেম্বর মাসের নিরিখে ব্যাঙ্ক বন্ধ থাকছে মোট ১৭ দিন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রুলস অ্যান্ড রেগুলেশন মেনেই ব্যাঙ্কের ছুটি নির্ধারিত করা হয়। তবে দেশ জুড়ে সমস্ত রাজ্যেই একই দিনে ব্যাঙ্ক বন্ধ থাকে না। সাধারণত বিভিন্ন রাজ্যের উৎসব মেনেই সংশ্লিষ্ট রাজ্যের ব্যাঙ্কের ছুটির দিন নির্ধারিত করা হয়।

[caption id="attachment_37703" align="alignnone" width="696"]সেরে নিন জরুরি কাজ, নভেম্বরের প্রথম সপ্তাহে এই পাঁচ দিন বন্ধ ব্যাঙ্ক! কবে কবে? রইল তালিকা সেরে নিন জরুরি কাজ, নভেম্বরের প্রথম সপ্তাহে এই পাঁচ দিন বন্ধ ব্যাঙ্ক! কবে কবে? রইল তালিকা[/caption]

এদিকে সাধারণ মানুষকে একাধিক কারণে নিয়মিত ব্যাঙ্কে যেতে হয়। তাই ব্যাঙ্ক কবে কবে খোলা থাকবে তা আগে থেকে জেনে নেওয়া প্রয়োজন। আগাম জানা না থাকলে অনেকেই অসুবিধায় পড়তে পারেন। আগামী সপ্তাহে যেহেতু মোট ৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে তাই এখন থেকেই একটু একটু করে ব্যাঙ্ক সংক্রান্ত জরুরি কাজগুলি সেরে নিন। নাহলে বিপদে পড়তে পারেন। তবে আপনার যদি শুধুমাত্র টাকা তোলার প্রয়োজন থাকে সে ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না৷ কারণ এটিএম যথারীতি প্রতিদিন ২৪ ঘণ্টা খোলাই থাকছে।

এই সপ্তাহের যে যে দিনগুলি ব্যাঙ্ক বন্ধ থাকবে রইল তার তালিকা-

* ১ নভেম্বর, সোমবার - কন্নড় রাজ্যৎসবের জন্য ইম্ফল ও বেঙ্গালুরুতে বন্ধ থাকবে ব্যাঙ্ক। * ৩ নভেম্বর, বুধবার- নরক চতুর্দশী উপলক্ষ্যে বেঙ্গালুরুতে বন্ধ থাকবে ব্যাঙ্ক। * ৪ নভেম্বর, বৃহস্পতিবার- দীপাবলি ও কালীপুজো উপলক্ষ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও আগরতলা, আহমেদাবাদ, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চন্ডীগড়, চেন্নাই, দেরাদুন, গ্যাংটক, গুয়াহাটি, হায়দরাবাদ, জয়পুর, কানপুর, কোচি, মুম্বই, নাগপুর, লখনউ-তে বন্ধ থাকবে ব্যাঙ্ক। * ৫ নভেম্বর, শুক্রবার- গোর্বধন পুজো উপলক্ষ্যে আহমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, গ্যাংটক, দেরাদুনে বন্ধ ব্যাঙ্ক ৷ * ৬ নভেম্বর, শনিবার- ভাইদুজ বা ভাইফোঁটার জন্য গ্যাংটক, ইম্ফল, কানপুর, লখনউতে ব্যাঙ্ক বন্ধ থাকবে ব্যাঙ্ক। * ৭ নভেম্বর, রবিবার- সপ্তাহান্তে ব্যাঙ্ক এমনিতেই ছুটি ৷