বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সত্যিই কি সীমিত ওভারের ক্যাপ্টেন্সি ছাড়বেন বিরাট কোহলি? জল্পনা প্রসঙ্গে কী জানাল বিসিসিআই?

০৯:২৩ পিএম, সেপ্টেম্বর ১৩, ২০২১

সত্যিই কি সীমিত ওভারের ক্যাপ্টেন্সি ছাড়বেন বিরাট কোহলি? জল্পনা প্রসঙ্গে কী জানাল বিসিসিআই?

সোমবার সকালেই ভারতীয় দল নিয়ে বোমা ফাটিয়েছিল এক সর্বভারতীয় ইংরাজি দৈনিক। ওই কাগজে প্রকাশিত রিপোর্টে দাবী করা হয়েছিল যে, টি-২০ বিশ্বকাপের পরই নাকি ভারতের সীমিত ওভারের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন বিরাট কোহলি। এবারের কুড়ি ওভারের বিশ্বকাপই কোহলির অধিনায়কত্বে শেষ সীমিত ওভারের টুর্নামেন্ট৷ তারপরই নাকি সহ অধিনায়ক রোহিতের হাতে টিম ক্যাপ্টেনের ব্যাটন তুলে দিতে চলেছেন কোহলি৷ সব কিছুই নাকি স্থির হয়ে গিয়েছে৷ বিসিসিআইকে সঙ্গে নিয়ে বিশ্বকাপের পরই এই ঘোষণা করতে চলেছেন স্বয়ং কোহলি৷ তবে টেস্ট ক্রিকেটে আপাতত বিরাটই অধিনায়ক থাকবেন।

এই খবর প্রকাশ্যে আসা মাত্রই শুরু হয়ে গিয়েছিল নানা জল্পনা-কল্পনা। ক্রিকেট বিশ্ব জুড়ে শোরগোলও পড়ে গিয়েছিল। কিন্তু ততক্ষণেও ভারতীয় বোর্ড বা কোহলির তরফে কিছু জানানো হয়নি। বেলা গড়াতেই অবশ্য আসরে নামল বিসিসিআই৷ এই খবরকে সম্পূর্ণ ভুয়ো বলে দাবী করল ভারতীয় বোর্ড। বিরাট ক্যাপ্টেন্সি ছাড়ার জল্পনাকে সম্পূর্ণ নস্যাৎ করে দিয়ে সোমবার বোর্ডের তরফে জানানো হল, যে খবর রটেছে তার কোনও ভিত্তি নেই৷ বিরাটের অধিনায়কত্ব ছাড়ার কোনও প্রশ্নই নেই। বোর্ডের তরফে এ বিষয়ে কোনও আলোচনাও হয়নি। আপাতত তিন ফর্ম্যাটেই অধিনায়কের দায়িত্ব সামলাতে দেখা যাবে কোহলিকে।

এই প্রসঙ্গে বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল স্পষ্ট জানিয়েছেন, "বিষয়টি পুরোপুরি রটনা৷ এরকম কিছুই আসলে ঘটছে না। এ নিয়ে বোর্ডে কোনও আলোচনা হয়নি। পুরো বিষয়টিই মিডিয়ার সৃষ্টি। মিডিয়াতেই শুধু আলোচনা চলছে। এ খবরে কোনও সত্যতা নেই।" পাশাপাশি তিনি আরও জানান, "বিশ্বকাপ পরবর্তী সময়েও তিন ফর্ম্যাটেই অধিনায়ক থাকছেন বিরাট কোহলি। দলের ক্যাপ্টেন্সির হাল তিনিই সামলাবেন।"

[caption id="attachment_31414" align="alignnone" width="1080"]সত্যিই কি সীমিত ওভারের ক্যাপ্টেন্সি ছাড়বেন বিরাট কোহলি? জল্পনা প্রসঙ্গে কী জানাল বিসিসিআই? / Image Source: Instagram @virat.kohli সত্যিই কি সীমিত ওভারের ক্যাপ্টেন্সি ছাড়বেন বিরাট কোহলি? জল্পনা প্রসঙ্গে কী জানাল বিসিসিআই? / Image Source: Instagram @virat.kohli[/caption]

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই বিরাট কোহলির ব্যাটে চলছে খরা৷ বড় রান অধরাই থেকে যাচ্ছে তাঁর। সেই কারণে শোনা যাচ্ছিল, নিজের ব্যাটিং এবং খেলার টেকনিকের প্রতি কড়া নজর দেওয়ার জন্যই অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বিরাট। বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে নিজেকে ফের প্রমাণ করতে, অধিনায়কের দায়িত্ব থেকে সরে গিয়ে সে দিকেই নাকি আপাতত মনোনিবেশ করতে চান কিং কোহলি। তবে সেসব পুরোটাই যে রটনা তা বিসিসিআই কোষাধ্যক্ষের কথা থেকেই পরিস্কার।

পাশাপাশি কানাঘুঁষো এও শোনা যাচ্ছিল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ঘোষিত দল নিয়েও নাকি খুশি ছিল না বোর্ড। এ নিয়ে নাকি পরবর্তীতে একটি বৈঠকেও বসেছিল বিসিসিআই। তবে এদিন ওই বৈঠকের কথাও সম্পূর্ণ উড়িয়ে দিলেন অরুণ ধুমাল। জানালেন এরকম কোনও বৈঠকই হয়নি। ক্যাপ্টেন কোহলিকে নিয়ে খুশি বিসিসিআই। তাই আপাতত তিন ফর্ম্যাটেই অধিনায়ক থাকবেন বিরাট।