শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

দর্শক ছাড়াই কি হবে আসন্ন টি-২০ বিশ্বকাপ? বড় সিদ্ধান্ত নিয়ে কী জানাল বিসিসিআই?

০১:৩৮ পিএম, সেপ্টেম্বর ২৮, ২০২১

দর্শক ছাড়াই কি হবে আসন্ন টি-২০ বিশ্বকাপ? বড় সিদ্ধান্ত নিয়ে কী জানাল বিসিসিআই?

দোরগোড়ায় কড়া নাড়ছে টি-২০ বিশ্বকাপ। হাতে আর মাস খানেকও নেই। অক্টোবরের ১৭ তারিখ থেকেই সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হবে কুড়ি ওভারের খেলায় বিশ্বজয়ের লড়াই। তবে করোনাকালে কি দর্শক ছাড়াই হতে চলেছে এই টুর্নামেন্ট? এই নিয়ে বড় সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। এবারের টি-২০ বিশ্বকাপের আয়োজক দেশ হল ভারত। তাই বিশ্বকাপের সমস্ত দায়িত্বভারই বিসিসিআইয়ের হাতে। জানা গিয়েছে, বিশ্বকাপে দর্শকদের যাতে প্রবেশের অনুমতি মেলে সে প্রস্তুতি নিতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এবং এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এর জন্য দু দেশের বোর্ডই সংযুক্ত আরব আমিরশাহীর অনুমতি চেয়েছে।

সূত্রের খবর, ১৪ নভেম্বর দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপ ফাইনালে ২৫ হাজার দর্শকের প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে। তবে টুর্নামেন্টের বাকি ম্যাচে দর্শক উপস্থিত থাকবেন কি, তা নিয়ে এখনও কিছু জানা যায়নি। একটি সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, বিসিসিআই চাইছে কমপক্ষে ২৫ হাজার দর্শক ফাইনাল দেখতে মাঠে আসুন। একই মত এমিরেটস ক্রিকেট বোর্ডেরও। যদি সমস্ত বিধি নিয়ম মেনে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হল তাহলে টুর্নামেন্টের জন্য তা উপকার হবে। তাই ফাইনাল ছাড়াও অন্যান্য ম্যাচ চলাকালীন যাতে দর্শক মাঠে হাজির হতে পারেন, সেই প্রস্তুতিও নেওয়ার বিষয়েও আলোচনা চলছে।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরশাহীতে বর্তমানে আইপিএলের দ্বিতীয় পর্ব খেলা হচ্ছে। আর এই লিগ টুর্নামেন্টে সীমিত সংখ্যক দর্শকদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। ধীরে ধীরে মাঠে হাজিরও হচ্ছেন দর্শকরা। তবে টিকিট শুধুমাত্র সেই ব্যক্তিদেরই দেওয়া হচ্ছে, যাদের করোনা টিকার দুটি ডোজই নেওয়া রয়েছে। টিকিট কাটার জন্য বা স্টেডিয়ামে প্রবেশের জন্য তাই কোভিড ভ্যাকসিনের সার্টিফিকেট থাকা আবশ্যিক।