শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কোহলি বিতর্কে মুখ খুলল না BCCI! কুলুপ আঁটলেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলিও

১১:২৩ এএম, ডিসেম্বর ১৬, ২০২১

কোহলি বিতর্কে মুখ খুলল না BCCI! কুলুপ আঁটলেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলিও

দক্ষিণ আফ্রিকা সফরের আগে সাংবাদিক বৈঠকে কার্যত বোমা ফাটিয়েছেন বিরাট কোহলি। টি-২০ অধিনায়কত্ব ছাড়ার পর সদ্য তাঁর কাছ থেকে ওয়ানডে নেতৃত্বের ব্যাটনও গিয়ে উঠেছে রোহিত শর্মার হাতে। বর্তমানে শুধুমাত্র টেস্ট ক্রিকেটেই জাতীয় দলের নেতৃত্ব দিতে দেখা যাবে কোহলিকে। গতকাল বৈঠকে সেই প্রসঙ্গে তুলেই বিসিসিআই-এর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করেন কোহলি।

এদিন বিরাটের দাবি, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট দল ঘোষণার মাত্র ৯০ মিনিট আগে তিনি জানতে পারেন যে, ওয়ানডে ফর্ম্যাটে আর অধিনায়ক থাকছেন না। তার আগে বোর্ডের তরফে তাঁর সঙ্গে সেভাবে যোগাযোগই করা হয়নি। অন্যদিকে, দিন কয়েক আগেই বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি দাবি করেছিলেন, বিরাটকে টি-২০ অধিনায়কত্ব না ছাড়ার বিষয়ে অনুরোধ করেছিল বিসিসিআই। কিন্তু তিনি তা শোনেননি। আর সেক্ষেত্রে নির্বাচকরা সাদা বলের ক্রিকেটে ভিন্ন অধিনায়ক রাখতে চায়নি। তাই টি-২০ অধিনায়ক রোহিত শর্মার হাতেই ওয়ানডে ক্যাপ্টেন্সিও তুলে দেওয়া হয়েছে। এদিকে এই প্রসঙ্গে বিরাট জানালেন, বোর্ডের তরফে টি-২০ ক্যাপ্টেন্সি না ছাড়ার জন্য তাঁকে কোনও অনুরোধ করা হয়নি।

বুধবার ভারতীয় টেস্ট অধিনায়ক আরও জানান, "টি-২০ দলের নেতৃত্ব ছাড়ার আগে বোর্ড কর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তাঁদের আমার সিদ্ধান্তের কথা জানিয়েছিলাম। আমার কথা শোনার তাঁরা বিষয়টি খুব ভাল ভাবে নিয়েছিলেন। সবার সঙ্গে খুব ভাল ভাবে কথা হয়েছিল। সেটা নিয়ে কারও মনে কোনও সংশয় ছিল না। কারণ ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্যই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সবাই সহমত পোষণ করেছিল। তবে সেই আলোচনায় এটাও বলেছিলাম যে টেস্ট ও একদিনের দলকে আমি নেতৃত্ব দিতে চাই।"

তাহলে কেন বোর্ড বা সৌরভের তরফে ওমন মন্তব্য করা হয়েছিল? ওয়ানডে নেতৃত্ব দিতে চাওয়া বিরাটকেই বা আচমকা কেন সরিয়ে দেওয়া হল? কোহলির সাংবাদিক বৈঠকের পর এই প্রশ্নগুলি উঠে আসছে। যা নিয়ে ফের সৃষ্টি হয়েছে বিতর্কের। যদিও এই প্রসঙ্গে দিনভর কোনও বিবৃতি দেয়নি বিসিসিআই। মুখে কুলুপ এঁটেছেন সৌরভ গাঙ্গুলিও। এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া গেল না তাঁর। আসলে আর কয়েক ঘণ্টার মধ্যেই দক্ষিণ আফ্রিকায় উড়ে যাবে ভারতীয় ক্রিকেট দল। তার আগে কোনও রকম বিতর্ক এড়াতেই সম্ভবত এই সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।