সৌরভের তৎপরতায় BCCI-এর লক্ষ্মীলাভ! বাঁচল ভারতীয় ক্রিকেট বোর্ডের ১৫০০ কোটি টাকা

সৌরভের তৎপরতায় BCCI-এর লক্ষ্মীলাভ! বাঁচল ভারতীয় ক্রিকেট বোর্ডের ১৫০০ কোটি টাকা
সৌরভের তৎপরতায় BCCI-এর লক্ষ্মীলাভ! বাঁচল ভারতীয় ক্রিকেট বোর্ডের ১৫০০ কোটি টাকা

বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের তৎপরতায় বিসিসিআইয়ের লক্ষীলাভ! দাদার দাদাগিরিতে বেঁচে গেলে ভারতীয় ক্রিকেট বোর্ডের মোটা অঙ্কের অর্থ। কারণ, কেন্দ্রীয় সরকারকে যে কর দিতে হত, তা এবার আর দিতে হবে না ভারতীয় বোর্ডকে। বরং তাদের হয় তা দিয়ে দেবে আইসিসি। আপাতত সে রকমই চুক্তি হয়েছে। আর এই সম্পূর্ণ বিষয়টাই সম্ভব হয়েছে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভের চেষ্টায়। অবশ্যই সঙ্গে ছিল সচিব জয় শাহের সাহায্যও।

সম্প্রতি আইসিসি-র বোর্ড মিটিংয়ে বিষয়টি নিয়ে কথা তোলেন সৌরভ-জয়। সেখানে আলোচনার পর সিদ্ধান্ত হয় যে, ভারতীয় বোর্ডকে কর বাবদ ২০ কোটি ডলার দিতে হবে না। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ১৫০০ কোটি টাকা। এদিন আইসিসি-র বোর্ড মিটিংয়ে বিসিসিআই সভাপতি ও সচিব দাবি তোলেন যে, ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপ এবং ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ থেকে ভারতীয় বোর্ডের ১০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫০ কোটি টাকা) ক্ষতি হয়েছে। কারণ এই পরিমাণ টাকা কর হিসেবে দিতে হয়েছে বোর্ডকে। চলতি মরশুমের টি-২০ বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরশাহির বদলে যদি ভারতে হত, তাহলে ক্ষতির অঙ্কটা বেড়ে দাঁড়াত ১৫ কোটি ডলারে।

এরপরই সৌরভরা প্রশ্ন তোলেন যে, যেখানে তাদের কোনও ভূমিকাই নেই, যে ঘটনার দায় তাদের নয় সেখানে বোর্ডকে কেন এত বড় অঙ্কের ক্ষতির বোঝা কেন বহন করতে হবে! তাঁরা আরও বলেন যে, সব দেশের ক্রিকেট বোর্ডই তাদের দেশের সরকারের থেকে কর ছাড় পায়। কিন্তু কেন্দ্রীয় সরকার শুধু ক্রিকেটের জন্য আইন বদলাবে না। তাই তাদের এই করের বোঝা থেকে ছাড় দেওয়া হোক। এরপরই আইসিসির সদস্যদের তরফ থেকে জানানো হয়, ভারতীয় বোর্ডকে কোনও করই দিতে হবে না। বিশ্ব ক্রিকেটের নিায়মক সংস্থা আইসিসিই করের ভার বহন করবে।