বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

এই বিষধর সাপটিকে চেনেন কি? আগাম সতর্ক না হলেই কিন্তু বাড়তে পারে বিপদ

০৩:৫২ পিএম, জানুয়ারি ১৭, ২০২২

এই বিষধর সাপটিকে চেনেন কি? আগাম সতর্ক না হলেই কিন্তু বাড়তে পারে বিপদ

সরীসৃপদের মধ্যে ভয়ঙ্কর বিষধর হল চন্দ্রবোড়া সাপ। এই সাপ এতটাই বিষধর যে তা কামড়ালে সঙ্গে সঙ্গে বিষ ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া উচিৎ। অবশ্য পরিসংখ্যান এও বলছে যে, চন্দ্রবোড়া সাপ কামড়ালে অনেক সময় হাসপাতালে নিয়ে যাওয়ার পরেও অনেকের মৃত্যু হয়। তাই এই সাপকে ভালোভাবে চিনে রাখা দরকার। যাতে আগাম সতর্ক থাকা যায়। নাহলেই পড়তে পারেন বিপদের মুখে।

কিন্তু এই বিষধর সাপকে কীভাবে চিনবেন? উপায় বাতলে দিলেন জাতীয় বন্য জীব অপরাধ নিয়ন্ত্রণ ব্যুরোর সদস্য দীনবন্ধু বিশ্বাস। তাঁর কথায়, চন্দ্রবোড়া সাপকে চেনার প্রথম উপায় এর চেহারা। এই সাপ বেঁটে, মোটা ও বিষধর। মাথা তিনকোনা। গায়ের রং কাঠের মতো এবং শরীরে তিন সারি গোল গোল চিহ্ন থাকে। এদের বিশেষত্ব হচ্ছে, প্রেশার কুকারের সিটির মতো দীর্ঘক্ষণ ধরে আওয়াজ করতে পারে।

https://youtu.be/66Nc7QOFmLk

মারাত্মক বিষধর এই সাপ ঝোপঝাঁড়, নদীর পাড়, ভাগার জাতীয় স্থানে থাকতে পছন্দ করে। চন্দ্রবোড়া সাপের আরেকটি বিশেষত্বও রয়েছে। সাধারণত সমস্ত সাপই শীতকালে শীতঘুমে আচ্ছন্ন থাকে। তবে চন্দ্রবোড়া শীত ঘুমে যায় না, বরং শীতকালই হল তাদের প্রজনন কাল। যে কারণে শীতকালে বহুসংখ্যক এই সাপের দেখা মেলে।

[caption id="attachment_46930" align="alignnone" width="1920"](ছবিতে) চন্দ্রবোড়া ও অজগরের পার্থক্য (ছবিতে) চন্দ্রবোড়া ও অজগরের পার্থক্য[/caption]

দীনবন্ধু বিশ্বাস জানিয়েছেন, চন্দ্রবোড়ার সঙ্গে অজগর সাপের বাচ্চার বেশ কিছু সাদৃশ্য থাকার কারণে বহু মানুষই এই সাপ চিনতে ভুল করেন। এর ফলে চন্দ্রবোড়া সাপকেও অনেকে অজগরের বাচ্চা ভেবে কাছে যান বা তাকে ধরে রাখার চেষ্টা করেন। এই মারাত্মক ভুলের কারণে মারাত্মক বিপদ আসতে পারে। পাশাপাশি তিনি এও জানান, এই সাপ কামড়ালে কোনও ভাবেই বাঁধন দেওয়া যাবে না। বরং এক সেকেন্ড সময়ও নষ্ট না করে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসার বন্দোবস্ত করতে হবে।