মশার কামড় থেকে বাঁচতে জেনে রাখুন এই ঘরোয়া টোটকাগুলি

মশার কামড় থেকে বাঁচতে জেনে রাখুন এই ঘরোয়া টোটকাগুলি
মশার কামড় থেকে বাঁচতে জেনে রাখুন এই ঘরোয়া টোটকাগুলি

মশা কমবেশি সকলকেই কামরায়, কিন্তু তারপরও আমাদের যে জিনিসগুলোর দিকে নজর রাখতে হবে তা হলো- মশার কামড়ের স্থানে একবার চুলকালে, জ্বালা ভাব আরও বেড়ে যায়। তাই মশা কামড়ালে চুলকানোর পরিবর্তে, তা কিভাবে কমানো যায় সেই দিকে নজর দিন। ঘরোয়া উপায় অনেক সহজেই তা সাড়িয়ে তোলা যায়।

মশার কামড়ের ওপর মধু লাগান। এর ফলে কামড়ের ফোলাভাব কমবে এবং চুলকানিও অনেক কমে যাবে। মধুর মধ্যে অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টি ব্যাক্টিরিয়াল উপাদান থাকে, যা বিভিন্ন ধরণের ঘা সারিয়ে তুলতে পারে। মশার কামড় সাড়িয়ে তুলতে মধু অত্যন্ত উপযোগী উপাদান। কিন্তু বাড়ির বাইরে যাওয়ার সময় আবার মধু লাগাবেন না।

এছাড়া চুলকানি কমাতে অ্যালোভেরা জেলও লাগাতে পারেন। বাজার থেকে কেনা বা বাড়িতেই অ্যালোভেরা গাছ থেকে জেল বার করে লাগাতে পারেন। অ্যালোভেরা জেল ঠান্ডা হয়, যার ফলে মশা কামড়ানোর ফলে সৃষ্ট ফোলা ভাব ও চুলকানি কমিয়ে দেয়।

তুলসীতে উপস্থিত থাকা নানান উপাদানের কারণে ত্বকের চুলকানি কমে যায়। প্রত্যেক বাড়িতেই তুলসী গাছ থাকেই। গাছ থেকে ভেঙে নিয়ে তুলসী পাতাকে প্রভাবিত স্থানে একটু ঘসে নিন। সতেজ বা শুকনো তুলসী পাতা দিয়ে একটি মিশ্রণও বানিয়ে ফেলতে পারেন, যা মশার কামড়ের চিকিৎসায় বেশ কার্যকরী হবে।

এছাড়াও ঠান্ডা টি ব্যাগ বেশ কার্যকরী।গ্রিন টি হোক বা ব্ল্যাক টি, দুটিতেই অ্যান্টি সোয়েলিং উপাদান থাকে। বাড়িতে টি ব্যাগ থাকলে, ব্যবহারের পর তা ফেলে দেবন না। বরং ব্যবহৃত টি ব্যাগগুলিকে ফ্রিজে কিছুক্ষণের জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে সেটি বার করে প্রভাবিত স্থানে চেপে রেখে দিন। বেশ উপকার পাবেন।