সাবধান! দই এর সাথে ভুলেও খাবেন না এই খাবারগুলি

সাবধান! দই এর সাথে ভুলেও খাবেন না এই খাবারগুলি
সাবধান! দই এর সাথে ভুলেও খাবেন না এই খাবারগুলি

প্রত্যেক ভারতীয় বাড়িতেই দই আমরা নানান খাবারের সঙ্গেই করে থাকে। গরমের দিনে আবার বাটি ভরে দই খাওয়ার অভ্যের রয়েছে অনেকের। কিন্তু যে জিনিসগুলি ভুলেও দই এর সাথে খাবেন না জেনে নিন সে সম্পর্কে।

পেঁয়াজ: অনেকেই রায়তা বানানোর জন্য কাঁচা পেঁয়াজ ব্যবহার করে থাকেন। কিন্তু এই কাজ একদমই উচিত নয় তা এখনই বন্ধ করুন। দইয়ের প্রকৃতি ঠান্ডা, অন্যদিকে, পেঁয়াজ শরীর গরম করে। অনেক সময়ই এগুলি একসঙ্গে খেলে চর্মরোগ হওয়ার সম্ভাবনা থাকে।

মাছ: এছাড়া দইয়ের সঙ্গে মাছ খাওয়া বন্ধ করতে হবে। দুটি খাবারেই অসম্ভব প্রোটিন উপস্থিত। বিশেষজ্ঞদের মত, হাই প্রোটিন সমৃদ্ধ খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়। দুটি আমিষ প্রোটিন তো একসঙ্গে কখনওই খাওয়া উচিত নয়। সবজির সঙ্গে দই খেতে পারেন।

দুধ: দই ও দুই একই প্রজাতির খাবার। কিন্তু এই দুটি একসঙ্গে খেলে পেটের ক্ষতির সম্ভাবনা থাকে। অনেক সময়ই দেখা গিয়েছে ডায়েরিয়া, অ্যাসিডিটি, বমি বমি ভাব, গ্যাস হয় দই ও দুধ একসঙ্গে খেলে।

তৈলাক্ত খাবার: ঘি দিয়ে তৈরি কোনও জিনিস খেলে তার সাথে দই খাবেন না। অনেকেই ঘি দিয়ে তৈরি আলু পরোটার সাথে ঘি খান। কিন্তু এটি স্বাস্থ্যের ক্ষতি করে। শরীর ছেড়ে দেওয়া এবং পেটের সমস্যা ডেকে আনে দই ও তৈলাক্ত খাবার একসঙ্গে খেলে। তাই এগুলি থেকে বিরত থাকুন।