বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

বেদানার এই সকল গুণগুলি জেনে রাখুন অবশ্যই

১১:৪৫ পিএম, অক্টোবর ১৮, ২০২১

বেদানার এই সকল গুণগুলি জেনে রাখুন অবশ্যই

যে কোনো ফলই শরীরের জন্য ভালো, তবে কার কি ফল খাওয়া উপযুক্ত তা অবশ্যই জেনে খাওয়া উচিত। আসুন আজ আমরা জেনে নেব বেদানার গুনাগুন সম্পর্কে। একটা ফলেই আছে অনেক গুণ। বিভিন্ন রোগ নিরাময়ের ক্ষেত্রে বেদানার ভূমিকা অপরিসীম। এমনই বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। নিয়মিত বেদানা খেলে শরীরে রক্তের অভাব থাকলে তা পূরণ হয়। শুধু তাই নয়, বেদানা আমাদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। স্বাস্থ্যের সার্বিক উন্নতিসাধন তো করেই, এছাড়া ত্বকের জন্যও উপকারী বেদানা।

বেদানায় প্রচুর পরিমাণে ফাইবারসহ ভিটামিন K, C ও ভিটামিন B টগাকে। এছাড়াও আয়রন, পটাশিয়াম, জিঙ্ক ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের মতো প্রচুর মিনারেল উপস্থিত বেদানাতে। এই উপাদানগুলি শরীরকে চাঙ্গা রাখতে খুবই উপকারী। বেদানার শরবত করেও খেতে পারেন যা সুস্বাদু ও কার্যকরী।

গর্ভবতী মহিলাদের শরীরে রক্তের প্রয়োজন মেটাতে বেদানা খুবই কার্যকর। শরীরে জলের মাত্রাও বজায় রেখে ডিহাইড্রেশন রোধ করে এই ফল। মাতৃগর্ভে বাড়তে থাকা শিশুর পুষ্টির জন্যও বেদানা খুবই কার্যকরী। তাই গর্ভবতীদের এটি খাওয়া উচিত। এছাড়াও অ্যানিমিয়া বা রক্তাল্পতায় যারা ভুগছেন, তাদের দেহে রক্তের ঘাটতি পূরণ করতে বেদানা অসীম কার্যকর। বেদানায় থাকা আয়রন এক্ষেত্রে অতিমাত্রায় উপকারী।

এছাড়াও হৃদরোগের ঝুঁকি কমাতেও চিকিৎসকেরা বেদানা খাওয়ার পরামর্শ দিচ্ছেন। শারীরিক দুর্বলতা দূর করতে, এমনকী শারীরিক মিলনের ইচ্ছাশক্তি বৃদ্ধিতেও পুরুষদের জন্য বেদানা বেশ উপকারী। ত্বকের উজ্জ্বলতা ফেরাতে বেদানার ভূমিকা অপরিহার্য। ত্বকের কোষের গঠনে উপকারী বেদানা। যার ফলে ত্বকের বলিরেখা, কালো ছোপ দূর হয়ে উজ্জ্বলতা বাড়ে।