বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ম্যাঞ্চেস্টার টেস্ট নিয়ে বিস্ফোরক দাবী প্রাক্তন ব্রিটিশ অধিনায়কের! বিতর্কে জড়াল কোহলির নামও

১০:০৩ পিএম, সেপ্টেম্বর ১৪, ২০২১

ম্যাঞ্চেস্টার টেস্ট নিয়ে বিস্ফোরক দাবী প্রাক্তন ব্রিটিশ অধিনায়কের! বিতর্কে জড়াল কোহলির নামও

বহু টালবাহানার পর বাতিল হয়ে গিয়েছে ভারত-ইংল্যান্ড পঞ্চম তথা শেষ টেস্ট। করোনার জেরে ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নিতে বাধ্য হয় ভারত এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। গত শুক্রবারই দু’পক্ষের আলোচনায় ঠিক করা হয়, ম্যাঞ্চেস্টার টেস্ট আপাতত বাতিল করে দেওয়া হবে। তবে এরপরই ভারতীয় ক্রিকেট দলের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। ম্যাচ বাতিল সিদ্ধান্ত নিয়েও চলছে সমালোচনা। করোনার ভয়ে ভারত টেস্ট খেলতে চায়নি বলেই জানা গিয়েছে। তবে আবারও এও শোনা যাচ্ছে, আইপিএলের কথা মাথায় রেখেই নাকি বিরাট কোহলিরা মাঠে নামতে চাননি।

এবার সেই বিতর্ক আরও বাড়িয়ে তুললেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক ডেভিড গাওয়ার। তাঁর দাবী, পঞ্চম টেস্ট শুরুর আগের রাত থেকেই নাকি এই ম্যাচ খেলতে অনীহা দেখায় ভারতীয় দল। একই সঙ্গে ভারতের অধিনায়ক বিরাট কোহলিকেও বিতর্কে জড়ান গাওয়ার। তিনি বলেন, মধ্যরাতেই নাকি বিসিসিআই-কে মেল করেছিলেন বিরাট। জানিয়েছিলেন, তাঁরা এই টেস্ট খেলতে চান না। তারপরেই বাতিল হয়ে যায় টেস্ট।

[caption id="attachment_31606" align="alignnone" width="1280"]ম্যাঞ্চেস্টার টেস্ট নিয়ে বিস্ফোরক দাবী প্রাক্তন ব্রিটিশ অধিনায়কের! বিতর্কে জড়াল কোহলির নামও ম্যাঞ্চেস্টার টেস্ট নিয়ে বিস্ফোরক দাবী প্রাক্তন ব্রিটিশ অধিনায়কের! বিতর্কে জড়াল কোহলির নামও[/caption]

সম্প্রতি এক স্পোর্টস ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে প্রাক্তন এই ইংরেজ ক্রিকেটার জানান, "টেস্ট যে বাতিল হয়ে যাবে তা কেউ বুঝতেই পারিনি। প্রথম দিনের খেলা উপভোগ করার জন্য আমি সকাল সকাল ম্যাঞ্চেস্টার পৌঁছে গিয়েছিলাম। খেলা ও আতিথেয়তা নিয়ে সবার সঙ্গে কথাও বলি। কিন্তু আমি ওখানে পৌঁছেই দেখি পরিস্থিতি বদলে গিয়েছে। আমি জানি, ম্যাচ বাতিল হয়, কখনও কয়েক বল খেলে, কখনও আবার অনান্য পরিস্থিতিতে। এখানে কিন্তু শেষ মুহূর্তে ম্যাচ বাতিল হল। বিরাট কোহলি মধ্যরাতে বিসিসিআই-কে মেল করে জানায় যে আর খেলবে না। এই ঘটনার আরও ভালো ব্যাখ্যার দরকার।"

উল্লেখ্য, বাতিল হয়ে যাওয়া ওই টেস্ট ফের আয়োজন করতে বদ্ধপরিকর বিসিসিআই। শোনা যাচ্ছে, এখনই এই ম্যাচ আয়োজন করা সম্ভব না হলেও আগামী বছরই তা হওয়ার জোর সম্ভাবনা। কারণ সামনের বছর জুন-জুলাই মাসে ফের সীমিত ওভারের সিরিজ খেলতে ইংল্যান্ড যাচ্ছে ভারত। সেসময় ৩টি করে টি-২০ ও ওয়ান-ডে ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ভারত-ইংল্যান্ডের। তখনই এই টেস্ট ম্যাচের আয়োজন করা হতে পারে। এ বিষয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি জানিয়েছেন, “আমাদের টি-২০ বা একদিনের ম্যাচ খেলতে কোনও আপত্তি নেই৷ শুধু ওই সময় বাতিল হওয়া টেস্টটি পরে খেলা হবে। সেটি স্থগিত হয়ে যাওয়া সিরিজের পঞ্চম ম্যাচ হিসেবে ধরা হবে।”