বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ক্যাপ্টেন হিসেবে টি-২০-তে নজরকাড়া সাফল্য! তবু কেন ক্যাপ্টেন্সি ছাড়ার সিদ্ধান্ত বিরাটের?

১১:৩০ এএম, সেপ্টেম্বর ১৭, ২০২১

ক্যাপ্টেন হিসেবে টি-২০-তে নজরকাড়া সাফল্য! তবু কেন ক্যাপ্টেন্সি ছাড়ার সিদ্ধান্ত বিরাটের?

বেশ কিছুদিন ধরেই কানাঘুঁষো চলছিল, এবার হয়তো সীমিত ওভারের ক্যাপ্টেন্সি ছাড়বেন বিরাট কোহলি। আর তাঁকে নিয়ে চলা সেই জল্পনাকে আংশিক সত্যি করে শিগগিরই টি-২০ ক্রিকেটের ক্যাপ্টেন্সি ছাড়তে চলেছেন কোহলি। বৃহস্পতিবারই সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে তিনি জানিয়ে দিলেন, আসন্ন কুড়ি ওভারের বিশ্বকাপের পরই টি-২০ ক্যাপ্টেন্সি ছাড়তে চলেছেন তিনি। ভারতের হয়ে টি-২০ ক্রিকেটে আর অধিনায়কত্ব করতে দেখা যাবে না তাঁকে। তবে ওয়ান-ডে এবং টেস্ট ফর্মার্টের অধিনায়কের ব্যাটন থাকছে কোহলিরই হাতে।

আপাত আগ্রাসী বিরাটের আচমকা নেওয়া এমন 'শান্ত' সিদ্ধান্তে হতবাক ক্রিকেটপ্রেমীরা। প্রশ্ন উঠছে কেন এমন সিদ্ধান্ত নিলেন বিরাট? কারণ, টি-২০-তে ক্যাপ্টেন হিসেবে তাঁর সাফল্য নজরকাড়া। টি-২০ ক্রিকেটে ৪৫টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন কোহলি। তার মধ্যে জিতেছেন ২৭টি ম্যাচ, হেরেছেন ১৪টি। দুটি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়েছে। অধিনায়ক হিসাবে বিরাটের জয়ের রেকর্ড ৬৬.৪৪ শতাংশ। কুড়ি ওভারের ক্রিকেটে সাফল্যের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছেন ক্যাপ্টেন কোহলি। তাঁর আগে রয়েছেন শুধু আফগানিস্তানের আসগর আফগান। অধিনায়ক হিসেবে আসগরের জয়ের রেকর্ড ৮০.৭৭ শতাংশ। এছাড়াও প্রথম ব্যাটসম্যান হিসাবে টি-২০-তে ৩ হাজার রানও করেছেন বিরাট। সব মিলিয়ে বলা চলে, ছোট ফর্ম্যাটের ক্রিকেটে ক্যাপ্টেন ও ব্যাটসম্যান হিসেবে দারুন সফল তিনি।

এসবের ফলে স্বভাবতই কৌতুহলীদের মনে জিজ্ঞাসা, সাফল্য হাতের মুঠোয় থাকা সত্ত্বেও কেন এভাবে অধিনায়কত্ব ছেড়ে দিচ্ছেন কোহলি? গতকাল দেওয়া বিবৃতিতে বিরাট নিজে জানিয়েছেন, অধিনায়ক হিসেবে বাড়তি চাপ থেকে মুক্তি পেতেই তাঁর এই সিদ্ধান্ত। আপাতত অধিনায়ক হিসেবে ওয়ান ডে ও টেস্টে বেশি মনোনিবেশ করতে চান তিনি। তাই ছাড়ছেন কুড়ি ওভারের দায়িত্ব। তবে ব্যাটসম্যান হিসেবে দলকে নিজের সবটুকু দেওয়ার চেষ্টা করবেন তিনি। তিনটি ফরম্যাট-এ অধিনায়কত্ব সামলানো বিরাটকে চাপের মুখে ফেলছিল। তাই সেই চাপ কমিয়ে নিজেকে এবং নিজের খেলার প্রতি জোর দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে আপাতভাবে জানা গিয়েছে।

এদিকে, বহুদিন ধরেই ভারতীয় ক্রিকেট সমর্থকদের একাংশ দাবী করে আসছেন, রোহিত শর্মাকে টি-২০ দলের অধিনায়ক করে দেওয়া হোক। দিন কয়েক আগে একাধিক সংবাদমাধ্যমে প্রচারও হয়েছিল যে, রোহিত শর্মা নাকি সীমিত ওভারের ক্রিকেটের দায়িত্ব নিতে চলেছেন। কিন্তু এসব জল্পনার মাঝেই দিনতিনেক আগে বোর্ড ঘোষণা করেছিল, তিন ফর্ম্যাটে বিরাট কোহলিই অধিনায়ক থাকছেন। তবে, গতকাল কোহলি নিজেই জানিয়ে দিলেন, তিনি এবার টি-২০ ক্যাপ্টেন্সি ছাড়বেন। তাঁর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আগামীর জন্য শুভকামনা জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা।